বাসস ক্রীড়া-৮ : ফলো-অনে পড়ে ইনিংস হার এড়াতে লড়ছে নিউজিল্যান্ড

366

বাসস ক্রীড়া-৮
ক্রিকেট-দুবাই টেস্ট
ফলো-অনে পড়ে ইনিংস হার এড়াতে লড়ছে নিউজিল্যান্ড
দুবাই, ২৬ নভেম্বর ২০১৮ (বাসস) : ইয়াসির শাহ’র ঘূর্ণিতে পড়ে পাকিস্তানের বিপক্ষে দুবাই টেস্টের প্রথম ইনিংসে মাত্র ৯০ রানে অলআউট হয়েছে সফরকারী নিউজিল্যান্ড। ফলে ফলো-অনে পড়ে কিউইরা। ৫ উইকেটে ৪১৮ রানে নিজেদের প্রথম ইনিংস ঘোষনা করে পাকিস্তান। ফলো-অনে পড়ে ম্যাচের তৃতীয় ইনিংসে ব্যাট হাতে নেমে তৃতীয় দিন শেষে ২ উইকেটে ১৩১ রান করেছে নিউজিল্যান্ড। ইনিংস হার এড়াতে ৮ উইকেট হাতে নিয়ে আরও ১৯৭ রান করতে হবে নিউজিল্যান্ডকে।
পাকিস্তান নিজেদের প্রথম ইনিংস ঘোষনা করায়, দ্বিতীয় দিনের শেষ সেশনে ৯ ওভার ব্যাট করে বিনা উইকেটে ২৪ রান করে নিউজিল্যান্ড। ওপেনার জিত রাভাল ১৭ ও টম লাথাম ৫ রানে অপরাজিত ছিলেন।
তৃতীয় দিন সকালে ব্যাট হাতে নেমে দলীয় ৫০ রানে বিচ্ছিন্ন হন রাভাল ও লাথাম। ৩১ রান করা রাভালকে শিকার করে পাকিস্তানকে প্রথম সাফল্য এনে দেন পাকিস্তানের ইয়াসির। আরেক ওপেনার লাথামকেও বেশি দূর যেতে দেননি ইয়াসির। ২২ রান করে ফিরেন লাথাম।
দলীয় ৬১ রানে দ্বিতীয় উইকেট হারানোর পর তাসের ঘরের মত ভেঙ্গে পড়ে নিউজিল্যান্ডের ইনিংস। দুই ওপেনারের পর তিন নম্বরে নামা অধিনায়ক কেন উইলিয়ামসন ছাড়া পরের আর কোন ব্যাটসম্যানকে দু’অংকের কোটা স্পর্শ করতে দেননি ইয়াসির।
প্রথম দুই ব্যাটসম্যানকে শিকারের পর পরবর্তীতে প্রতিপক্ষের আরও ছয় উইকেট তুলে নিয়ে নিউজিল্যান্ডকে ৯০ রানেই গুটিয়ে দেন ইয়াসির। পাকিস্তানের বিপক্ষে এটি চতুর্থ সর্বনি¤œ রান কিউইদের। ২৯ রানে শেষ আট উইকেট হারায় নিউজিল্যান্ড। ২৮ রানে অপরাজিত থেকে অন্যপ্রান্তে দাঁড়িয়ে সতীর্থদের অসহায়ত্ব দেখেছেন নিউজিল্যান্ডের অধিনায়ক উইলিয়ামসন।
১২ দশমিক ৩ ওভার বল করে ৪১ রানে ৮ উইকেট নিয়েছেন ইয়াসির। এটিই তার ক্যারিয়ারের সেরা বোলিং ফিগার। এছাড়া ৩২ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ১৫তম ও নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয়বারের মত পাঁচ বা ততোধিক উইকেট নিলেন তিনি।
প্রথম ইনিংসে ৩২৮ রানের লিড পেয়ে নিউজিল্যান্ডকে ফলো-অন করায় পাকিস্তান। তাই ম্যাচের তৃতীয় ইনিংসে ব্যাট হাতে নেমে লড়াই করছে নিউজিল্যান্ড। তবে প্রথম ইনিংসের চেয়ে জবাবটা ভালোই দিচ্ছে কিউইরা। ৯০ রানের লজ্জার স্কোর পেরিয়ে গেছে তারা। ২ উইকেটে ১৩১ রান তুলেছে নিউজিল্যান্ড। ওপেনার জিত রাভাল ২ ও অধিনায়ক উইলিয়ামসন ৩০ রান করে আউট হন। দু’জনই ইয়াসিরের শিকার হয়েছেন। ফলে এ ম্যাচে নিজের দশ উইকেট পূর্ণ করেছেন ইয়াসির। ক্যারিয়ারে তৃতীয় ও নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মত ম্যাচে দশ উইকেটের স্বাদ নিলেন ইয়াসির।
আরেক ওপেনার টম লাথাম ৪৪ ও রস টেইলর ৪৯ রানে অপরাজিত রয়েছেন।
বাসস/এএমটি/১৯৫৫/স্বব