৭১তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলন শুরু

913

জেনেভা, ২১ মে, ২০১৮ (বাসস) : বিশ্বের গোটা মানবজাতির স্বাস্থ্য সুরক্ষার সব বাধা দূর করার প্রত্যয় নিয়ে ১৯৪দেশের স্বাস্থ্যখাতের প্রতিনিধিদের উপস্থিতিতে আজ সোমবার সকালে জাতিসংঘ ভবনে শুরু হয়েছে ৭১তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলন।
সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আ্যঁলা বেরসে আনুষ্ঠানিকভাবে এ সম্মেলনের উদ্বোধন করেন। এতে আরো কয়েকটি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানসহ স্বাস্থ্যমন্ত্রী এবং স্বাস্থ্যখাতের উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা অংশ নেন।
উদ্বোধনী পর্বে এবারের বিশ্ব স্বাস্থ্য সম্মেলন পরিচালনার জন্য কমিটি গঠন করা হয়। এরপর সম্মেলনের মূল বক্তব্য দেন আয়োজক বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রস আধানম গেব্রিয়েসেস। পরে আবার ধারাবাহিক ভাবে দেশগুলোর পক্ষে পরিস্থিতি তুলে ধরা হয়।
বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম সম্মেলনে যোগদান করেন। আগামীকাল মঙ্গলবার বাংলাদেশের পক্ষে দেশের স্বাস্থ্যসেবা পরিস্থিতি নিয়ে তিনি বক্তব্য রাখবেন।
প্রথমদিনের অধিবেশনে বক্তারা দেশে দেশে স্বাস্থ্য সুরক্ষা কার্যক্রমকে বাস্তবায়নের ওপর গুরুত্বোরোপ করেন।সেই সঙ্গে অসংক্রামকরোগ প্রতিরোধে আরও জোরালো উদ্যোগের আহবান জানানো হয়।