বাসস রাষ্ট্রপতি-১ : গণতন্ত্রের অগ্রযাত্রাকে বেগবান করতে হবে : রাষ্ট্রপতি

177

বাসস রাষ্ট্রপতি-১
রাষ্ট্রপতি- মিলন
গণতন্ত্রের অগ্রযাত্রাকে বেগবান করতে হবে : রাষ্ট্রপতি
ঢাকা,২৬ নভেম্বর ২০১৮ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গণতন্ত্র ও উন্নয়নকে একে অপরের পরিপূরক উল্লেখ করে বলেছেন, টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হলে গণতন্ত্রের অগ্রযাত্রাকেও বেগবান করতে হবে।
ডা. শামসুল আলম খান মিলনের ২৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ এক বাণীতে এ কথা বলেন। আগামীকাল যথাযত মর্যাদায় এ দিবস পালিত হবে।
রাষ্ট্রপতি বলেন, ২৭ নভেম্বর শহীদ ডা. মিলন দিবস। ১৯৯০ সালের এই দিনে গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে পুরোভাগে থাকা শহিদ ডা. শামসুল আলম খান মিলন পুলিশের গুলিতে শাহাদাতবরণ করেন। তিনি শহীদ ডা. মিলনসহ গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে আত্মোৎসর্গকারী সকল শহীদকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তিনি শহিদ ডাঃ শামসুল আলম খান মিলনের আত্মার মাগফেরাত কামনা করেন।
তিনি বলেন, বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র। ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীনতাবিরোধী ঘাতকচক্রের হাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের নৃশংস হত্যার মধ্য দিয়ে দেশে স্বৈরশাসনের উত্থান ঘটে। শহিদ ডা. মিলনের মতো আরো অনেকের আত্মত্যাগের বিনিময়ে ১৯৯০ সালে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা লাভ করে। দেশের প্রতিটি গণতন্ত্রকামী মানুষ এসব বীর শহিদদের অবদান চিরদিন শ্রদ্ধার সাথে স্মরণ করবে।
রাষ্ট্রপতি প্রত্যাশা করেন, নতুন প্রজন্ম ডা. মিলনের আদর্শে অনুপ্রাণিত হয়ে দেশের উন্নয়ন ও গণতান্ত্রিক রীতিনীতির চর্চায় নিজেদেরকে নিয়োজিত করবে।
বাসস/তবি/এমআর/১৭৩৫/-কেএমকে