বাসস দেশ-৯ : সালাউদ্দিন কাদের চৌধুরীর রায় ফাঁসের মামলায় ফখরুলের দন্ড স্থগিত চেয়ে করা আবেদন খারিজ

116

বাসস দেশ-৯
হাইকোর্ট-আদেশ
সালাউদ্দিন কাদের চৌধুরীর রায় ফাঁসের মামলায় ফখরুলের দন্ড স্থগিত চেয়ে করা আবেদন খারিজ
ঢাকা, ২৬ নভেম্বর, ২০১৮ (বাসস) : মৃত্যুদন্ড কার্যকর হওয়া যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরীর রায় ফাঁসের মামলায় ১০ বছরের কারাদন্ডপ্রাপ্ত আইনজীবী ব্যারিস্টার ফখরুল ইসলামের দন্ড স্থগিত চেয়ে করা আবেদন খারিজ করা হয়েছে।
বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ আজ এক আদেশে ফখরুল ইসলামের দন্ড স্থগিত চেয়ে করা আবেদন খারিজ করেন।
বিচারিক আদালতে দন্ডের বিরুদ্ধে আপিল বিচারাধীন থাকা অবস্থায় তা স্থগিতে বিধান নেই বলে আদেশ দিয়ে আদালতের পর্যবেক্ষণে বলা হয় , চাইলে আবেদনকারী আপিল বিভাগে যেতে পারেন। আপিল বিভাগ এ ব্যাপারে একটা প্রিন্সিপাল সেটেল করতে পারেন। পরবর্তীতে হাইকোর্ট সেটা অনুসরণ করতে পারে।
আজ আদালতে আবেদনের পক্ষে ব্যারিস্টার ফখরুল ইসলাম নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ।
সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ বলেন, তার দন্ড স্থগিতে হাইকোর্টে আবেদন করেছিলেন। যেটা খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। যার ফলে তার দন্ড বহাল রয়েছে। তিনি বলেন, ফৌজদারি কার্যবিধির এমন কোনো সেকশন নেই যেটা অনুসরণ করে সাজাটা স্থগিত করা যাবে। যার কারণে আদালত পর্যবেক্ষণ দিয়ে তার আবেদন খারিজ করেছেন।
মানবতাবিরোধী অপরাধের মামলায় ২০১৩ সালের ১ অক্টোবর বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীকে মৃত্যুদন্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তবে রায়ের আগেই সাকা চৌধুরীর স্ত্রী ও তার পরিবারের সদস্য এবং আইনজীবীরা রায় ফাঁসের অভিযোগ তোলেন। তারা রায়ের খসড়া কপি সাংবাদিকদের দেখান ও স্পাইরাল বাইন্ডিং করা কপি নিয়ে ট্রাইব্যুনালের এজলাস কক্ষে যান।
রায় ঘোষণার পরদিন ২ অক্টোবর ট্রাইব্যুনালের রেজিস্ট্রার বাদী হয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে শাহবাগ থানায় জিডি করেন, যা পরে মামলায় রূপান্তরিত হয়।
বাসস/এএসজি/ডিএ/১৬৫৫/এএএ