বাসস দেশ-২ : ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করতে ম্যাজিস্ট্রেটদের সিইসির নির্দেশ

209

বাসস দেশ-২
সিইসি-ব্রিফিং
ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করতে ম্যাজিস্ট্রেটদের সিইসির নির্দেশ
ঢাকা, ২৬ নভেম্বর, ২০১৮ (বাসস) : আসন্ন নির্বাচনে ভোটাররা যাতে পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে নিরাপদে বাড়ি ফিরে যেতে পারে তা নিশ্চিত করতে ম্যাজিস্ট্রেটদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।
তিনি আজ আগারগাঁওয়ে নির্বাচন ভবনের অডিটরিয়ামে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেটদের ৩ দিনব্যাপী ব্রিফিংয়ের শেষ দিনের কার্যক্রম উদ্বোধনকালে এ নির্দেশ দেন। তিন দিনে তিন ব্যাচে ৬৯১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটকে ব্রিফিং দেয় কমিশন।
সিইসি বলেন, ‘আমরা এমন একটি নির্বাচন চাই যাকে কেন্দ্র করে কোনো সংঘাত, রক্তপাত অথবা প্রাণহানী হোক তা চাই না। এই নির্বাচনে কমিশনের অবস্থান হলো একটি সুষ্ঠু, নিরপেক্ষ, অবাধ নির্বাচন অনুষ্ঠান করা। অবাধ মানে ভোটার ভোটকেন্দ্রে যাবে, পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে নিরাপদে বাড়িতে যাবে এবং বাড়িতে গিয়ে নিরাপদে বসবাস করবেন। আর চারদিকের পরিবেশ নিরাপদ রাখার দায়িত্বে আপনারা থাকবেন।’
সতর্কতার সঙ্গে দায়িত্বপালন করার পরামর্শ দিয়ে তিনি বলেন, ‘নির্বাচনের দিন অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। সেদিনটা আপনাদের অত্যন্ত সতর্কতার সঙ্গে দায়িত্বপালন করতে হবে। নির্বাচনকে কেন্দ্র করে অনেক সময় আপনাদেরকে বিব্রতকর অবস্থায় পড়তে হয়, অনেক সময় আপনাদেরকে নানা কারণে উস্কানিমূলক পরিস্থিতিতে ফেলে দেয় এবং আপনাদেরকে মিসগাইডিংয়ের মধ্যে ফেলে দেয়। সেই সমস্ত অবস্থাগুলো আপনাদেরকে বুদ্ধিমত্তা, দক্ষতা, ক্ষিপ্রতার মাধ্যমে সামাল দিতে হবে। এগুলো বুঝতে হবে যে, আসলে অবস্থা কি।’
তিনি বলেন, কোন ঘটনা সত্য বা মিথ্যা তা বুঝতে হবে। কেন্দ্র, প্রিজাইডিং অফিসারসহ সহকর্মীদের সঙ্গে যোগাযোগ থাকতে হবে। যাতে তাৎক্ষণিকভাবে সেই এলাকার অবস্থা জানা সম্ভব হয়।
সিইসি বলেন, কখনো ধৈর্য্যচ্যুত হলে চলবে না। কোনো বিভ্রান্তকর পরিস্থিতির মধ্যে পড়লে সহনশীল থাকতে হবে এবং বুঝে, জেনে, শুনে অ্যাকশনে যেতে হবে।
সিইসি বলেন, আচরণবিধি ভালোভাবে রপ্ত করতে হবে। আচরণবিধি প্রয়োগ করতে গিয়ে এমন কোন কাজ করা যাবে না। যাতে একটা নিয়ন্ত্রণহীন পরিস্থিতির সৃষ্টি হয়।
নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
বাসস/এএসজি/এমএসএইচ/১৪১০/-কেজিএ