পণ্যবাহী ট্রেনের সংখ্যা বাড়ানোর ওপর জোর দিয়েছে এফবিসিসিআই

163
image_printPrint

ঢাকা, ২১ মে, ২০১৮ (বাসস) : রেলখাতের দক্ষতা আরও বৃদ্ধি এবং পণ্যবাহী ট্রেনের সংখ্যা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছে ব্যবসায়িদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। দেশের রেলওয়ে খাতের বিপুল সম্ভাবনার কারণে এ খাতের উন্নয়নের প্রতি বিশেষ তাগিদ দিয়েছে সংগঠনটি।
আজ সোমবার ঢাকায় ‘এফবিসিসিআই স্ট্যান্ডিং কমিটি রিলেটিং টু মিনিস্ট্রি অব রেলওয়েজ’-এর এক সভায় এসব বিষয়ে আলোচনা হয়।
স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান সরওয়ার ওয়াদুদ চৌধুরী সভায় কমিটির ভবিষ্যৎ কার্যক্রম উপস্থাপন করেন। এফবিসিসিআই পরিচালক মোঃ রেজাউল করিম রেজনু ও হাফেজ হারুণ-অর-রশিদ আলোচনায় অংশ নেন। এছাড়াও কমিটির কো-চেয়ারম্যান মো. ফিরোজ আলম সুমন ও বিপ্লব চাঁদ দুগার এবং বিভিন্ন খাত থেকে আসা কমিটির সদস্যবৃন্দও আলোচনায় অংশ নেন।এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম সভায় উপস্থিত ছিলেন।
শেখ ফজলে ফাহিম তার বক্তব্যে দেশের বিপুল উন্নয়ন কর্মযজ্ঞের সাথে তাল মেলাতে রেলওয়ে খাতে পরিবহণ কোচের সংখ্যা বাড়ানোর প্রয়োজনীয়তা তুলে ধরেন।এছাড়াও ঢাকার কমলাপুরে অবস্থিত ইনল্যান্ড কনটেইনার ডিপো’র (আইসিডি) কার্যক্রম বাড়ানোর ওপর তিনি গুরুত্ব দেন।
সভায় আলোচকরা চট্টগ্রাম বন্দরের পণ্য পরিবহণের গুরুত্ব অনুধাবন করে ঢাকা-চট্টগ্রাম রুটে ট্রেনের সংখ্যা বাড়ানো এবং প্রতি ট্রেনে পণ্য পরিবহনের জন্য অতিরিক্ত কম্পার্টমেন্ট সংযোজনের দাবি জানান।
তারা চট্টগ্রাম, মোংলা ও বেনাপোল বন্দরের গুরুত্ব অনুযায়ী সংযোগকারী রেললাইন এবং রেলসেবা উন্নয়নের ওপরও তারা গুরুত্বারোপ করেন।
এছাড়াও ব্যবসায়ি নেতৃবৃন্দ ঢাকা-চট্টগ্রাম রেলরুটে বুলেট ট্রেন চালুর সরকারি সিদ্ধান্তের প্রতি একাত্মতা জানান। আলোচকবৃন্দ দেশের বিপুল সংখ্যক যাত্রীর চাহিদা পূরণ করতে দেশের রেলওয়ে খাতের সার্বিক উন্নয়নের ওপর জোর দেন।