সারাদেশে সমবায় দিবস পালিত

ঢাকা, ২৫ নভেম্বর, ২০১৮ (বাসস) : ‘সমবায় ভিত্তিক সমাজ গড়ি, টেকসই উন্নয়ন নিশ্চিত করি’ শ্লোগান নিয়ে সারাদেশে সমবায় দিবস পালিত হয়েছে। এ সংক্রান্ত বাংলাদেশ সংবাদ সংস্থা বাসস’র সংবাদাতাদের পাঠানো কয়েকটি প্রতিবেদন:
বগুড়া : ৪৭তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে আজ রোববার বগুড়ায় র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। সকাল ৯টায় শহরে র‌্যালি শেষে জেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা সমবায় কার্যালয় ও সদর উপজেলার সমবায়ীদের উদ্যোগে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমবায় ব্যাংক লি: বগুড়ার চেয়ারম্যান আমিনুল ইসলাম ডাবলু। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ, বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগ সভাপতি আলহাজ্ব মমতাজ উদ্দিন। বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহি কর্মকর্তা আজিজুর রহমান, জেলা সমবায় কর্মকর্তা (উপ নিবন্ধক) নুরুন্নবী, সদর থানার ওসি এসএম বদিউজ্জামান, টিএমএসএস এর উপ নির্বাহি পরিচালক ডা. মতিউর রহমান, সদর উপজেলা সমবায় কর্মকর্তা আতিকুর রহমান, ওয়ার্ল্ড ভিশন বগুড়ার কর্মকর্তা ইভান্স গোমেজ, সমবায় সমিতির প্রতিনিধি আব্দুস সাত্তার, ববি আক্তার, হামিদুল হক তোতা, জাহঙ্গীর আলম। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন জেলা সমবায় কার্যালয়ের পরিদর্শক পপি রানী সাহা।
ঝিনাইদহ : ‘সমবায় ভিত্তিক সমাজ গড়ি, টেকসই উন্নয়ন নিশ্চিত করি’ এ শ্লোগানকে সামনে রেখে ঝিনাইদহে রেরাবার ৪৭ তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে।
জেলা সমবায় কার্যালয়ের আয়োজনে সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে পৌরসভা চত্বরে গিয়ে শেষ হয়। এর আগে পতাকা উত্তোলন করা হয়। পরে ডা: কে আহম্মদ পৌর কমিউনিটি সেন্টারে আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা সমবায় অফিসার সৈয়দ নুরুল কুদ্দুস এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ।
বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মিলু মিয়া বিশ্বাস ও ঝিনাইদহ সদর উপজেলা নির্বাহী অফিসার শাম্মী ইসলাম, জেলা সমবায় ইউনিয়নের চেয়ারম্যান মিজানুর রহমান।
গোপালগঞ্জ : জেলায় ৪৭তম জাতীয় সমবায় দিবস উপলক্ষের র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা সমবায় ইউনিয়ন লিমিটেড ও জেলা সমবায় বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে। রোববার সকালে গোপালগঞ্জ সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড চত্ত্বরে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সমবায় দিবসের শুরু করা হয়। পরে “সমবায় ভিত্তিক সমাজ গড়ি-টেকসই উন্নয়ন নিশ্চিত করি” এ প্রতিপাদ্যকে সামনে রেখে ওই স্থান থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ওই একই স্থানে গিয়ে শেষ হয়। পরে সেখানে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রসাশক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার। জেলা সমবায় ইউনিয়নের সভাপতি শেখ মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আালোচনা সভায় গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, সিনিয়র সহ-সভাপতি শেখ রুহুল আমীন, জেলা সমবায় অফিসার মো. ফায়েকুজ্জামান উপস্থিত ছিলেন। এ অনুষ্ঠানে সরকারী কর্মকর্তা ও বিভিন্ন সমবায় সমিতির সমবায়ীরা অংশ নেন।
এছাড়াও মুকসুদপুর উপজেলা চত্বর থেকে একটি র‌্যালী বের হয়ে উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ হলরুমে “সমবায় শক্তি, সমবায় মুক্তি” শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
কেরাণীগঞ্জে : সমবায় ভিত্তিক সমাজ গড়ি,টেকসই উন্নয়ণ নিশ্চিত করি’ এই শ্লোগানকে সামনে রেখে সারা দেশের ন্যায় কেরাণীগঞ্জেও পালিত হয়েছে ৪৭তম জাতীয় সমবায় দিবস-২০১৮। দিবসটি পালন উপলক্ষে রবিবার এক শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করেন উপজেলা সমবায় বিভাগ।
কেরাণীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার শাহে এলিদ মাইনুল আমিনের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন, উপজেলা সমবায় কর্মকর্তা রওশন আরা, সহকারি সমবায় কর্মকর্তা মো. জাকির হোসেন, আবু তাইয়েফ, কেরাণীগঞ্জের বিশিষ্ট সমবায় ব্যক্তিত্ব মো.স্বাধীন শেখ, কাজী মাহফুজুল হক রুবেল, মীর আরাফাত হোসেন রাজু প্রমুখ।
নবাবগঞ্জে : “সমবায় ভিত্তিক সমাজ গড়ি, টেক সই উন্নয়ন নিশ্চিত করি” এই প্রতিপাদ্য নিয়ে ঢাকার নবাবগঞ্জে ৪৭তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে । উপজেলা প্রশাসন ও সমবায় অফিস এর আয়োজন করেন। এ উপলক্ষে রোববার দুপুর ১২টায় বাগমারা কোর্ট বিল্ডিং মাঠ থেকে একটি র‌্যালি বের হয়। পরে প্রধান সড়ক হয়ে উপজেলা ফটক ঘুরে এসে আলোচনা সভায় মিলিত হন।
উপজেলা সমবায় কর্মকর্তা মো. মোরশেদ জাহান জুয়েল (দায়িত্বপ্রাপ্ত) সভায় সভাপতিত্ব করেন। প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তোফাজ্জল হোসেন।
মাগুরা : ‘সমবায় ভিত্তিক সমাজ গড়ি টেকসই উন্নয়ন নিশ্চিত করি’ এই প্রতিপাদ্য নিয়ে মাগুরায় আজ রোববার জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল ১০টায় জেলা সমবায় কার্যালয়ের সমানে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন শেষে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আছাদুজ্জামান মিলনায়তনে অলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসন ও জেলা সমবায় অফিস আয়োজিত সভায় জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুন্ডুর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ আলী আকবর। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহকারি পুলিশ সুপার কাজী আহসান হাবিব, জেলা সমবায় অফিসার মোখলেছুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সুফিয়ান, সদর উপজেলা সমবায় অফিসার আশিষ কুমার চৌধুরী প্রমুখ।
নওগাঁ : নওগাঁয় শোভাযাত্রা এবং আলোচনাসভা’র আয়োজনের মধ্যে দিয়ে জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। জেলা সমবায় অধিদপ্তর সারাদেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে এই কর্মসূচির আয়োজন করে।
কর্মসূচির অংশ হিসেবে সকাল সাড়ে ৯টায় সমবায় চত্র থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। জেলা প্রশাসক মো. মিজানুর রহমান এই শোভাযাত্রায় নেতৃত্ব দেন। এ সময় পুলিশ সুপার মো. ইকবাল হোসেন উপস্থিত ছিলেন। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সমবায় চত্বরে এসে শেষ হয়।
পরে সেখানে জেলা সমবায় অফিসার মো. সেলিমুল আলম শাহিন-এর সভাপতিত্বে আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মাহবুবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রাশিদুল হক, আঞ্চলিক সমবায় প্রশিক্ষণায়তনের অধ্যক্ষ মোখলেছুর রহমান, সদর উপজেলা সমবায় অফিসার মো. তোজাম্মেল হক, নওগাঁ মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি’র ব্যবস্থাপনা পরিচালক এম মাসুদ রানা এবং সুরমা,া মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির সম্পাদক সবেদুল ইসলাম রনি।
নড়াইল : ‘সমবায় ভিত্তিক সমাজ গড়ি, টেকসই উন্নয়ন নিশ্চিত করি’ এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে সারা দেশের ন্যায় নড়াইলেও পালিত হয় ৪৭তম জাতীয় সমবায় দিবস। রোববার জেলা সমবায় কার্যালয় ও সমবায়ীবৃন্দের আয়োজনে দিবসটি পালন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসকের কার্যালয় থেকে র‌্যালি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এসে শেষ হয়। পরে ওই স্থানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা সমবায় অফিসার আসাদুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক আনজুমান আরা।
এ সময় আরো বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহি অফিসার সালমা সেলিম, সদর উপজেলা সমবায় কর্মকর্তা তরিকুল ইসলাম প্রমূখ।
পাবনা : ‘সমবায় ভিত্তিক সমাজ গড়ি, টেকসই উন্নয়ন নিশ্চিত করি’ এই প্রতিপাদ্য নিয়ে জেলায় ৪৭তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে রোববার পাবনা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালীটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদের সামনে এসে শেষ হয়। পরে জাতীয় সংগীতের তালে তালে জাতীয় পতাকা উত্তোলন শেষে পাবনা জেলা পরিষদের রশিদ হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক জসিম উদ্দিন, জেলা সমবায় অফিসার শাহিনুল ইসলাম, সিনিয়ির পুলিশ সুপার (ক্রাইম) ফিরোজ কবির প্রমুখ।
পঞ্চগড় : ‘সমবায় ভিত্তিক সমাজ গড়ি টেকসই উন্নয়ন নিশ্চিত করি’ এই প্রতিপাদ্য বিষয় সামনে রেখে জেলার দেবীগঞ্জ উপজেলায় ৪৭তম জাতীয় সমবায় দিবস রোববার দেবীগঞ্জে পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে উপজেলা পরিষদ থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা সমবায় অফিসার মো. মোস্তফা কামালের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন দেবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার প্রত্যয় হাসান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান পরিমল দে সরকার, আরো বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা স্বদেশ চন্দ্র রায়, দেবীগঞ্জ থানার ওসি তদন্ত শাহ আলম প্রমুখ।