বাসস ক্রীড়া-৯ : সোহেল-বাবরের সেঞ্চুরিতে বড় সংগ্রহ পাকিস্তানের

350

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-দুবাই টেস্ট
সোহেল-বাবরের সেঞ্চুরিতে বড় সংগ্রহ পাকিস্তানের
দুবাই, ২৫ নভেম্বর ২০১৮ (বাসস) : নিউজিল্যান্ডের বিপক্ষে দুবাইয়ে সিরিজের দ্বিতীয় টেস্টে সেঞ্চুরি করেছেন পাকিস্তানের হারিস সোহেল ও বাবর আজম। দু’জনের জোড়া সেঞ্চুরিতে ৫ উইকেটে ৪১৮ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছে পাকিস্তান। দিন শেষে ৯ ওভার ব্যাট করে বিনা উইকেটে ২৪ রান করেছে নিউজিল্যান্ড। ১০ উইকেট হাতে নিয়ে এখনো ৩৯৪ রানে পিছিয়ে রয়েছে কিউইরা।
আজহার আলী ও হারিস সোহেলের ৮১ রানের সুবাদে প্রথম দিন ৯০ ওভারে ৪ উইকেটে ২০৭ রান তুলেছিলো পাকিস্তান। আজহার আউট হলেও দিন শেষে অপরাজিত ছিলেন সোহেল। সোহেলের সাথে ১৪ রানে অপরাজিত ছিলেন বাবর আজম।
দ্বিতীয় দিনও নিউজিল্যান্ডের বোলারদের উপর আধিপত্য বিস্তার করে খেলেছেন সোহেল ও বাবর। তাই টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি পেতে খুব বেশি বেগ পেতে হয়নি সোহেলকে। সেঞ্চুরির পরও নিজের ইনিংসটি বড় করেছেন তিনি। ফলে টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মত দেড়শ রানের কোটা স্পর্শ করার কাছাকাছি পৌঁছে যান সোহেল। এর মাঝে সেঞ্চুরির দ্বার প্রান্তে পৌঁছে যান বাবর।
কিন্তু বাবর রান যখন ৯৯, তখন বিদায় নিতে হয় সোহেলকে। নিউজিল্যান্ডের বাঁ-হাতি পেসার ট্রেন্ট বোল্টের প্রথম শিকার হবার আগে ১৩টি চারে ৪২১ বলে ক্যারিয়ারের সর্বোচ্চ ১৪৭ রান করেন সোহেল। সোহেল-বাবর পঞ্চম উইকেটে ১৮৬ রান যোগ করেন ।
সোহেল ফিরে যাবার ওভারেই টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দেখা পান বাবর। সোহেলের বিদায়ে ষষ্ঠ উইকেটে অধিনায়ক সরফরাজ আহমেদের সাথে দলের স্কোর চারশ পার করেন বাবর। তবে ১৬৭ ওভার শেষে নিজেদের ইনিংস ঘোষণা করে পাকিস্তান। এসময় ১২টি চার ও ২টি ছক্কায় ২৬৩ বলে ১২৭ রানে অপরাজিত ছিলেন বাবর। ৩০ রানে অপরাজিত ছিলেন সরফরাজ। নিউজিল্যান্ডের কলিন ডি গ্র্যান্ডহোম ৪৪ রানে ২ উইকেট নেন।
দিনের শেষ ভাগে ৯ ওভার ব্যাট করার সুযোগ পায় নিউজিল্যান্ড। কোন বিপদ ছাড়াই দিনের শেষ সময়টুকু পার করেন নিউজিল্যান্ডের দুই ওপেনার জিত রাভাল ও টম লাথাম। রাভাল ১৭ ও লাথাম ৫ রানে অপরাজিত আছেন।
বাসস/এএমটি/১৪৩০/স্বব