বাসস ক্রীড়া-৫ : কলম্বো টেস্ট জয়ের স্বপ্ন দেখছে ইংল্যান্ড

322

বাসস ক্রীড়া-৫
ক্রিকেট-কলম্বো টেস্ট
কলম্বো টেস্ট জয়ের স্বপ্ন দেখছে ইংল্যান্ড
কলম্বো, ২৫ নভেম্বর ২০১৮ (বাসস) : তৃতীয় দিন শেষেই কলম্বো টেস্ট জয়ের স্বপ্ন দেখছে সফরকারী ইংল্যান্ড। টেস্ট জিততে ম্যাচের বাকী দু’দিনে শ্রীলংকার আরও ২৭৪ রান করতে হবে। পক্ষান্তরে ইংল্যান্ডের শিকার করতে হবে ৬ উইকেট। জয়ের জন্য ইংল্যান্ডের ছুঁড়ে দেয়া ৩২৭ রানের জবাবে তৃতীয় দিন শেষে ৪ উইকেটে ৫৩ রান করে শ্রীলংকা। প্রথম ইনিংসে ৩৩৬ ও দ্বিতীয় ইনিংসে ২৩০ রান করে ইংল্যান্ড। প্রথম ইনিংসে শ্রীলংকার সংগ্রহ ২৪০ রান। প্রথম দুই টেস্ট জিতে তিন ম্যাচ সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে ইংলিশরা।
প্রথম ইনিংস থেকে ৯৬ রানের লিড নিয়ে দ্বিতীয় দিনের শেষভাগে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে ইংল্যান্ড। দিন শেষে বিনা উইকেটে ৩ রান করে তারা। ফলে ১০ উইকেট হাতে নিয়ে ৯৯ রানে এগিয়ে থাকে ইংলিশরা।
তৃতীয় দিনের প্রথম বলে প্রথম উইকেট হারায় ইংল্যান্ড। শ্রীলংকার অফ-স্পিনার দিলরুয়ান পেরেরার বলে ফিরে যান ওপেনার ১রান করা কিটন জেনিংস।
দিনের শুরুতে উইকেট নিয়ে দ্রুতই নিজের শিকার সংখ্যা তিন’এ উন্নিত করেন পেরেরা। আরেক ওপেনার ররি বার্নস ও প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান জনি বেয়ারস্টোকে শিকার করেন পেরেরা। বার্নস ৭ ও বেয়ারস্টো ১৫ রান করেন।
৩৫ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ইংল্যান্ড। এ অবস্থায় চাপ আরও বাড়ে তাদের। কারন দলীয় ৩৯ রানে প্যাভিলিয়নে ফিরেন অধিনায়ক জো রুট। তার সংগ্রহ ছিলো ৭ রান।
৩৯ রানে চার উইকেট হারানোর পর দলের হাল ধরেন বেন স্টোকস ও জশ বাটলার। ফলে দলের স্কোর বড় হতে থাকে। এমন অবস্থায় ইংল্যান্ড শিবিরে আবারো আঘাত হানেন পেরেরা। ৪২ রান করা স্টোকসকে তুলে নেন তিনি। পঞ্চম উইকেটে ৮৯ রান যোগ করেন স্টোকস ও বাটলার।
এরপর মঈন আলীকে নিয়ে আরও ৪০ রান যোগ করেন বাটলার। তবে দলের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে বিদায় নিতে হয় ৭৯ বলে ৬৪ রান করা বাটলারকের।
তার বিদায়ের পর মঈন ২২, আদিল রশিদ ২৪ ও বেন ফোকসের অপরাজিত ৩৬ রানে ভর করে শেষ পর্যন্ত ২৩০ রান তুলে অলআউট হয় ইংল্যান্ড। শ্রীলংকার পেরেরা ৮৮ রানে ৫ উইকেট নেন। টেস্ট ক্যারিয়ারে অষ্টম ও ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয়বারের মত পাঁচ উইকেট নিলেন পেরেরা।
ইংল্যান্ডকে অলআউট করে দিয়ে জয়ের জন্য ৩২৭ রানের টার্গেট পায় শ্রীলংকা। সেই লক্ষ্যে খেলতে নেমে ইংল্যান্ডের বোলারদের তোপে চার ব্যাটসম্যানকে হারিয়ে ফেলেছে লংকানরা। দানুস্কা গুনাথিলাকা ৬, দিমুথ করুনারতেœ ২৩, ধনঞ্জয়া ডি সিলভা শুন্য ও সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ ৫ রান করে ফিরেন। ১ রান নিয়ে অপরাজিত আছেন লক্ষন সান্দাকান। ইংল্যান্ডের মঈন আলী ২টি, জ্যাক লিচ-স্টোকস ১টি করে উইকেট নেন।
বাসস/এএমটি/১৮২৫/মোজা/স্বব