বাসস দেশ-১৯ : সরকারের নানামুখী পদক্ষেপ বাস্তবায়নের ফলে দেশে বাল্য বিবাহের পরিমাণ হ্রাস পেয়েছে : চুমকি

344

বাসস দেশ-১৯
চুমকি- ক্যাম্পেইন- উদ্বোধন
সরকারের নানামুখী পদক্ষেপ বাস্তবায়নের ফলে দেশে বাল্য বিবাহের পরিমাণ হ্রাস পেয়েছে : চুমকি
ঢাকা, ২৫ নভেম্বর, ২০১৮ (বাসস) : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি বলেছেন, সরকারের নানামুখী পদক্ষেপ বাস্তবায়নের ফলে দেশে বাল্য বিবাহের পরিমাণ হ্রাস পেয়েছে।
আজ সকালে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং ইউএন ইউমেন বাংলাদেশের আয়োজনে রাজধানীর সিরডাপ মিলনায়তনে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ১৬ দিনের ক্যাম্পেইনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগমের সভাপতিত্বে এই অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতিসংঘের বাংলাদেশ আবাসিক প্রতিনিধি মিয়া সেপো, দীপ্ত ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জাকিয়া কে হাসান এবং নারী নির্যাতন প্রতিরোধাকল্পে মাল্টিসেক্টোরাল প্রকল্পের প্রকল্প পরিচালক ড. আবুল হোসেন প্রমুখ।
মেহের আফরোজ চুমকি বলেন, বাল্য বিবাহ সবচেয়ে বড় নারী নির্যাতন এবং মানবাধিকারের চরম লংঘন। সরকার বাল্য বিবাহ বন্ধে নানামুখী কার্যক্রম চালিয়ে যাচ্ছে। বাল্য বিবাহ বিরোধী প্রচারণার ক্ষেত্রে বিভিন্ন আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। দেশে বাল্য বিবাহের পরিমাণ উল্লেখযোগ্য পরিমাণে হ্রাস পেয়েছে।
নাছিমা বেগম বলেন, নারীর নিরাপত্তা নিশ্চিতে সরকার বিভিন্ন পলিসি রিফর্ম করার পাশাপাশি নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার জন্য বিভিন্ন রকমের কর্মমুখী প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। প্রায় ২ কোটি নারীকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। প্রতিজন নারী যদি এক হাজার টাকা আয় করে তাহলে জাতীয় আয়ে প্রায় ২ হাজার কোটি টাকা যোগ হবে।
মিয়া সেপো বলেন, বাল্য বিবাহ বন্ধ, নারী নির্যাতন প্রতিরোধ এবং নারীর ক্ষমতায়নে বাংলাদেশ উল্লেখযোগ্য সফলতা অর্জন করেছে, যা খুবই প্রশংসনীয়। সরকারের পাশাপাশি গণমাধ্যমও ভাল ভূমিকা রাখতে পারে। তিনি তার ধারাবাহিকতা রক্ষার করার আহ্বান জানান।
বাসস/সবি/এমএন/১৮১৫/কেজিএ