বাসস দেশ-১৭ : গায়েবী মামলা নিয়ে আনা রিট খারিজ

356

বাসস দেশ-১৭
হাইকোর্ট-আদেশ
গায়েবী মামলা নিয়ে আনা রিট খারিজ
ঢাকা, ২৫ নভেম্বর, ২০১৮ (বাসস) : বিএনপির জ্যেষ্ঠ আইনজীবীসহ সারাদেশে দলটির নেতা-কর্মীদের বিরুদ্ধে করা গায়েবী মামলা নিয়ে আনা রিট খারিজ করেছে দিয়েছে হাইকোর্ট।
বিচারপতি নজরুল ইসলাম তালুকদারের একক বেঞ্চ আজ এ আদেশ দেয়।
আদালতে আবেদনের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন এটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি এটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।
গত ৯ অক্টোবর এ রিটের ওপর বিভক্ত আদেশ দিয়েছিলেন হাইকোর্ট বেঞ্চ। ওই বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী এ বিষয়ে অন্তর্বর্তীকালীন আদেশসহ রুল জারি করলেও অপর বিচারপতি মো. আশরাফুল কামাল রিট খারিজ করে আদেশ দেয়।বিচারপতি আশরাফুল কামাল তার আদেশে বলেন, ‘রিটটি সংবিধানের ১০২ অনুচ্ছেদ অনুসারে গ্রহণযোগ্য নয়। তাই এ রিটটি আমি প্রত্যাখ্যান (খারিজ) করলাম।’
এরপর নিয়ম অনুসারে রিটটি প্রধান বিচারপতির কাছে পাঠানো হয়। প্রধান বিচারপতি রিটটি নিষ্পত্তির জন্য বিচারপতি নজরুল ইসলাম তালুকদারের একক বেঞ্চ প্রেরণ করেন।
আজ ডেপুটি এটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক বলেন, শুনানি শেষে রিট খারিজ করে আদেশ দেয় আদালত।
রিটে বিবাদী (রেসপনডেন্ট) করা হয় স্বরাষ্ট্রসচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার (নর্থ জোন), রমনা জোনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার, রমনা ও শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে।
রিট আবেদনে সেপ্টেম্বর মাসে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সংবাদ অনুসারে আবেদনকারী এবং বিভিন্ন রাজনৈতিক দলের অগণিত মানুষের বিরুদ্ধে ‘কাল্পনিক’ মামলা করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, এ ধরনের ‘কাল্পনিক’ মামলাকারী কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিবাদীদের কেন নির্দেশ দেয়া হবে না এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছিল।
বাসস/এএসজি/ডিএ/১৮১০/কেকে