বাসস দেশ-১৬ : চিফ হুইপ আসম ফিরোজের নির্বাচনে অংশ নিতে বাধা নেই

371

বাসস দেশ-১৬
আপিল-আদেশ
চিফ হুইপ আসম ফিরোজের নির্বাচনে অংশ নিতে বাধা নেই
ঢাকা, ২৫ নভেম্বর, ২০১৮ (বাসস) : সোনালী ব্যাংক থেকে চিফ হুইপ আসম ফিরোজের নেয়া ২৭ কোটি টাকা ঋণের সুদ মওকুফ ও ঋণের সর্বশেষ পুনঃতফসিল স্থগিত করে দেয়া হাইকোর্টের আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করেছে সুপ্রিমকোর্টের চেম্বার কোর্ট।
এর ফলে জাতীয় সংসদ নির্বাচনে আসম ফিরোজের অংশ নেয়ার ক্ষেত্রে বাধা থাকছে না বলে জানিয়েছেন আইনজীবীরা।
হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে করার আবেদনের শুনানি নিয়ে আজ চেম্বার কোর্ট বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ আদেশ দেয়।
আদালতে আসম ফিরোজের আবেদনের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী ব্যারিস্টার এম. আমীর-উল-ইসলাম ও ব্যারিস্টার তানিয়া আমীর। অন্যদিকে, রিট আবেদনকারীর পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ।
দশম জাতীয় সংসদের চিফ হুইপ আসম ফিরোজের সোনালী ব্যাংক থেকে নেয়া ২৭ কোটি টাকা ঋণের সুদ মওকুফ ও ঋণের সর্বশেষ পুনঃতফসিল গত ২২ নভেম্বর স্থগিত করে হাইকোর্ট। একইসঙ্গে মেসার্স পটুয়াখালী জুটমিলের ঋণ বারবার পুনঃতফসিল করার ক্ষেত্রে আইনি বাধ্যবাধকতা মানতে সোনালী ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের ব্যর্থতা কেন আইনগত-বহির্ভূত ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে আদালত। চার সপ্তাহের মধ্যে সোনালী ব্যাংক ও বাংলাদেশ ব্যাংককে এই রুলের জবাব দিতে বলা হয়।
এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গত ২২ নভেম্বর একটি হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেন।
হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় পটুয়াখালীর বাউফল পৌরসভার মেয়র জিয়াউল হক রিটটি দায়ের করেন। সেই রিটের শুনানি নিয়ে আদালত রুলসহ আদেশ দেয়। হাইকোর্টের সেই আদেশ আজ স্থগিত করে আপিল বিভাগের চেম্বার কোর্ট।
বাসস/এএসজি/ডিএ/১৮০৫/কেজিএ