বাসস দেশ-২১ : কারিগরি শিক্ষার্থীদের মেধা ও উদ্ভাবনী শক্তির বিকাশে সহায়ক ‘স্কিলস কম্পিটিশন ২০১৮’-এর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত

বাসস দেশ-২১
স্কিলস-কম্পিটিশন
কারিগরি শিক্ষার্থীদের মেধা ও উদ্ভাবনী শক্তির বিকাশে সহায়ক ‘স্কিলস কম্পিটিশন ২০১৮’-এর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত
ঢাকা, ২৪ নভেম্বর, ২০১৮ (বাসস) : ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং-এর শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত ‘স্কিলস কম্পিটিশন ২০১৮’ এর আঞ্চলিক পর্ব আজ শনিবার দেশব্যাপী ১৩টি অঞ্চলে একযোগে অনুষ্ঠিত হয়েছে।
সরকার, বিশ্ব ব্যাংক এবং কানাডার আর্থিক সহায়তায় শিক্ষা মন্ত্রণালয়ের অধীন কারিগরি শিক্ষা অধিদপ্তরের আওতায় বাস্তবায়নাধীন ‘স্কিলস এ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (এসটিইপি)’র উদ্যোগে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।
প্রতিযোগিতায় ১৬৭টি সরকারি-বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের ৪৫১টি উদ্ভাবন বা প্রকল্প মূল্যায়নের জন্য উপস্থাপন করা হয়। এই উদ্ভাবন বা প্রকল্পগুলো প্রতিষ্ঠান পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণ করে নির্বাচিত হয়।
প্রতিটি অঞ্চলে শিক্ষা মন্ত্রণালয়, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, কারিগরি শিক্ষা অধিদপ্তর, বাংলাদেশ কারিগরি শিক্ষা র্বোড, এসটিইপি, প্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারি, ছাত্র বা ছাত্রী, অবিভাবক, স্থানীয় প্রশাসন, গণ্যমান্য ব্যক্তিবর্গ, শিল্প-কারখানার মালিক, প্রতিনিধি ও গণমাধ্যম ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন।
দেশ, সময় ও বর্তমান বাজারের চাহিদার প্রেক্ষিত বিবেচনায় রেখে মেধা, মনন, উদ্ভাবন ও সৃজনশীলতার ভিত্তিতে প্রত্যেক অঞ্চল থেকে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের সংখ্যার ভিত্তিতে সেরা তিন বা চার বা পাচঁটি করে মোট ৫২টি উদ্ভাবন বা প্রকল্প নির্বাচন করা হয় পরবর্তী পর্ব তথা চূড়ান্ত পর্বের জন্য।
চূড়ান্ত পর্ব আগামী বছরের এপ্রিল মাসে ঢাকায় অনুষ্ঠিত হবে। আঞ্চলিক পর্বে নির্বাচিত ৫২টি উদ্ভাবন বা প্রকল্প চূড়ান্ত পর্বে মূল্যায়নের জন্য উপস্থাপন করা হবে। শিক্ষামন্ত্রী উপস্থিত থেকে চূড়ান্ত পর্বের উদ্ভোধন করবেন এবং বিজয়ী ৩টি উদ্ভাবন বা প্রকল্প সংশ্লিষ্ট ছাত্র বা ছাত্রীদের পুরস্কৃত করবেন।
এসটিইপি প্রকল্পের সহায়তায় পঞ্চমবারের মতো আয়োজিত কারিগরি শিক্ষাঙ্গনের সর্ববৃহৎ এই প্রতিযোগিতা পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থী, শিক্ষক ও অভিবাবকদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি করেছে এবং কারিগরি শিক্ষার গুণগত মানোন্নয়ন, সম্প্রসারণ ও জনপ্রিয়তা বৃদ্ধিতে ইতিবাচক ভূমিকা রাখছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
বাসস/সবি/এমএন/২০৩০/এইচএন