বাজিস-১১ : কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ১২০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

বাজিস-১১
কুমিল্লা-ভিক্টোরিয়া-কলেজ
কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ১২০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন
কুমিল্লা, ২৪ নভেম্বর, ২০১৮(বাসস) : আজ কুমিল্লা ভিক্টোরিয়া সরকারী কলেজের ১২০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে বণার্ঢ্য র‌্যালী, কৃতি শিক্ষার্থীদের সম্মাননা প্রদান, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
কুমিল্লা ভিক্টোরিয়া সরকারী কলেজের ১২০ তম প্রতিষ্ঠা বার্ষিকীতে প্রাক্তন ও বর্তমান অধ্যক্ষ শিক্ষক-শিক্ষিকা শিক্ষার্থী ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে কলেজ প্রাঙ্গণ মুখরিত হয়ে উঠে। সকালে কলেজের উচ্চ মাধ্যমিক শাখা প্রাঙ্গন হতে এক বণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে প্রাক্তন অধ্যক্ষ আমীর আলী চৌধুরীসহ বর্তমান অধ্যক্ষ শিক্ষক-শিক্ষিকাসহ শিক্ষক পরিষদের নেতৃবৃন্দ বিপুল সংখ্যক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। কলেজের ছাত্রছাত্রীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। কৃতিশিক্ষার্থীদের সম্মাননা প্রদান করেন অধ্যক্ষ রতন কুমার সাহা।
৩২ একর জমির উপর প্রতিষ্ঠিত উচ্চ মাধ্যমিক ও ডিগ্রী শাখা পৃথক দুইটি স্থানে ২২টি একাডেমিক বিভাগে উচ্চ মাধ্যমিক শাখায় ৪টি এবং ডিগ্রী শাখায় ৭টি ভবনে ¯œাতক পাশ, ¯œাতকোত্তর সম্মান ও ¯œাতকোত্তর ৩৮টি বিভাগে বর্তমানে প্রায় ২৭ হাজার শিক্ষার্থী অধ্যায়নরত। ১৬৪ জন শিক্ষক এবং ১০০ জন কর্মকর্তা কর্মচারী কর্মরত রয়েছেন। শতাব্দীর প্রাচীন দক্ষিণ বাংলার অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষা ও জ্ঞান বিস্তারে এবং সাহিত্য সংস্কৃতি ও ইতিহাস ঐতিহ্যের ধারক বাহক কুমিল্লা ভিক্টোরিয়া সরকারী কলেজের সুবিশাল পরিচিতি রয়েছে। এ কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ছিলেন প্রয়াত সত্যেন্দ্র নাথ বসু এবং বর্তমানে ৪১ তম অধ্যক্ষ পদে কর্মরত রয়েছেন প্রফেসর রতন কুমার সাহা।
বাসস/সংবাদদাতা/১৯৪০/মরপা