কুষ্টিয়ার দৌলতপুরে শীতকালীন সবজি চাষে ব্যাপক সাফল্য পেয়েছেন চাষীরা

542

কুষ্টিয়া, ২৪ নভেম্বর ২০১৮ (বাসস) : জেলার দৌলতপুরের শীতকালীন বিভিন্ন সবজি চাষ করে চাষীরা সাফল্য পেয়েছেন।
দৌলতপুরের বিস্তীর্ণ মাঠ জুড়ে এখন সবুজের সমারোহ। বেগুন, সিম, মূলা, কপিসহ নানা ধরনের সবজি চাষ করে কৃষকরা তা বাজারজাতকরণে ব্যস্ত সময় পার করছেন।
এবছর দৌলতপুরে প্রায় এক হাজার হেক্টর জমিতে বিভিন্ন ধরনে সবজি চাষ হয়েছে। যা অন্যান্য বছরের চেয়ে বেশী। আবহাওয়া অনুকূলে থাকার কারণে সবজি চাষীরা সবজি চাষ করে বেশ লাভবান হচ্ছেন। আর তা স্থানীয় চাহিদা মিটিয়ে বাজারজাত করা হচ্ছে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে। এমনটাই জানালেন শশীধরপুর গ্রামের সবজি চাষী মনিরুল ইসলাম। তিনি আরও জানান, এবছর ৬ বিঘা জমিতে কপি চাষ করেছেন। খরচ হয়েছে ৭০ হাজার টাকা। ইতোমধ্যে ৩ বিঘা জমির কপি দেড় লক্ষ টাকা বিক্রি করেছেন। এখনও ৩ বিঘা জমিতে কপি রয়েছে। যা বিক্রয় করে প্রায় সমপরিমান টাকা আয় হবে বলে তিনি ধারণা করছেন ।
স্বরূপপুর গ্রামের সবজি চাষী আমিরুল ইসলাম জানান, তিনি এক বিঘা জমিতে সিম চাষ করেছেন। খরচ হয়েছে ১০ হাজার টাকা।এ পর্যন্ত প্রায় ৫০ হাজার টাকার সিম বিক্রয় করেছেন। এখনও বিক্রি হতে বাকি রয়েছে।
সবজি’র পাইকার ব্যবসায়ীরাও সবজি চাষীদের কাছ থেকে সবজি ক্রয় করে তা স্থানীয় বাজারে বাজারজাত করাসহ দেশের বিভিন্ন এলাকায় বিক্রয় করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন বলে জানিয়েছেন দুখীপুর গ্রামের কাফিরুল ইসলাম নামে এক সবজির ব্যাপারী।
দৌলতপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আব্দুস সাত্তার জানিয়েছেন, অন্যান্য বছরের তুলনায় এবছর সবজি চাষে ফলন ভাল হয়েছে এবং সবজি চাষ করে চাষীরাও লাভবান হচ্ছেন। সেই সাথে ভাল ফলনের জন্য কৃষি বিভাগের তদারকি ও পরামর্শ দেওয়া অব্যাহত রয়েছে চাষীদের।