বিলেট আমদানিতে বিদ্যমান শুল্ক বহাল রাখার দাবি

148
image_printPrint

ঢাকা, ২০ মে, ২০১৮ (বাসস) : স্থানীয় শিল্পকে রক্ষা করতে এম এস পন্যের (রডের) কাঁচামাল যেমন বিলেট আমদানির ক্ষেত্রে বিদ্যমান শুল্কহার আসন্ন বাজেটে বহাল রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ অটো রি-রোলিং এন্ড স্টিল মিলস্ এসোসিয়েশন (বিএআরএসএমএ) এবং বাংলাদেশ স্টিল মিলস্ ওনার্স এসোসিয়েশন (বিএসএমওএ)।
রোববার রাজধানীর মতিঝিল ফেডারেশন ভবনে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) নেতৃবৃন্দের সঙ্গে এই দুই এসোসিয়েশনের নেতৃবৃন্দের মতবিনিময় সভায় এ আহবান জানানো হয়।
এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিননের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এফবিসিসিআইয়ের বাজেট ও শুল্ক বিষয়ক প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।
স্টিল মিল এসোসিয়েশন নেতৃবৃন্দ বলেন,যেহেতু বাংলাদেশ এখন বিলেট উৎপাদনে স¦য়ংসম্পূর্ণ, তাই এ পণ্য আমদানির ক্ষেত্রে শুল্ক কমানো হলে স্থানীয় শিল্প ক্ষতিগ্রস্ত হবে। এছাড়া এ সুযোগে দেশে নি¤œমানের বিলেট আমদানির সম্ভাবনা রয়েছে বলে এসোসিয়েশন নেতৃবৃন্দ উল্লেখ করেন।
সভায় দেশে রডের হঠাৎ মূল্য বৃদ্ধি এবং তা কমিয়ে আনার বিষয়টি নিয়েও আলোচনা হয়।
স্টিল মিল এসোসিয়েশন নেতৃবৃন্দ আরো বলেন, আন্তর্জাতিক বাজারে মেল্ট স্ক্রাপের দাম বৃদ্ধি,ডলারের মূল্য বেড়ে যাওয়া,ব্যাংক ঋণের সুদের হার বেড়ে যাওয়া এবং মহাসড়কে ট্রেইলারের বহন ক্ষমতা নিয়ন্ত্রণের কারণে সম্প্রতি স্থানীয় বাজারে রডের দাম বেড়ে গিয়েছিল।তবে এসোসিয়েশনের কার্যকর পদক্ষেপের কারণে দাম আবার নেমে এসেছে বলে তারা উল্লেখ করেন।
সভায় এফবিসিসিআই সভাপতি মহিউদ্দিন ব্যবসায়ি নেতৃবৃন্দের উদ্দেশ্যে বলেন,স্থানীয় বাজারে যাতে কখনোই অযৌক্তিকভাবে রডের দাম না বাড়ে সেবিষয়ে সতর্ক থাকতে হবে। আন্তর্জাতিক বাজারে বৃদ্ধি পেলে তার সঙ্গে সামঞ্জস্য রেখে যাতে পণ্যের দাম সমন্বয় করা হয় সে ব্যাপারে তিনি প্রতিনিধিবৃন্দকে অনুরোধ জানান।
বিএসএমওএ চেয়ারম্যান শেখ ফজলুর রহমান সভায় উপস্থিত ছিলেন।