ধাক্কা দিয়ে নিষিদ্ধ গ্যাব্রিয়েল

206

চট্টগ্রাম, ২৩ নভেম্বর, ২০১৮ (বাসস) : চট্টগ্রাম টেস্টে আচরণবিধি ভঙ্গের দায়ে এক ম্যাচ নিষিদ্ধ হলেন ওয়েস্ট ইন্ডিজের তারকা পেসার শ্যানন গাব্রিয়েল। ফলে বাংলাদেশের বিপক্ষে ঢাকা টেস্টে খেলতে পারবেন না গ্যাব্রিয়েল।
চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের অষ্টম ওভারে বল ডেলিভারির পর বাংলাদেশের ওপেনার ইমরুল কায়েসের উদ্দেশ্যে অশালীন ভাষা ব্যবহারের পাশাপাশি ইচ্ছাকৃতভাবে ধাক্কা দেন গাব্রিয়েল। এটি চোখ এড়ায়নি অন-ফিল্ড আম্পায়ার ও ম্যাচ রেফারির। তাই দিন শেষে গাব্রিয়েলের বিপক্ষে অভিযোগ আনেন তারা। আইসিসির আচরনবিধির ২ দশমিক ১২ ধারা ভাঙ্গায় গাব্রিয়েলকে দু’টি ডিমেরিট পয়েন্ট ও ম্যাচ ফি’র ৩০ শতাংশ জরিমানা করেন ম্যাচ পরিচালনাকারীরা।
আজকের দ’ুটিসহ গাব্রিয়েলের মোট ডিমেরিট পয়েন্ট হলো পাঁচ। এর আগে ২০১৭ সালের এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে জ্যামাইকা টেস্টে আচরনবিধি ভঙ্গ করায় তিনটি ডিমেরিট পয়েন্ট ও ম্যাচ ফি’র ৫০ শতাংশ জরিমানা করা হয় তাকে। তাই ২৪ মাসের মধ্যে পাঁচ পয়েন্ট পেয়ে যাওয়ায় এক ম্যাচ নিষিদ্ধ হন গাব্রিয়েল। আইসিসি’র নিয়মনুযায়ী চারটি ডিমেরিট পয়েন্ট হলেই একটি টেস্ট বা দু’টি ওয়ানডে বা টি-২০ নিষিদ্ধ করা হবে। তাই ৩০ নভেম্বর থেকে ঢাকায় শুরু হওয়া সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে খেলতে পারবেন না গাব্রিয়েল।
নিষিদ্ধ হওয়ার শাস্তি আজ সকালে মেনে নেন গাব্রিয়েল। তাই চট্টগ্রাম টেস্টের ম্যাচ রেফারি ডেভিড বুন আনুষ্ঠানিকভাবে শুনানি ডাকেননি।
চলতি বছর ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৮ টেস্টে ৩৬ উইকেট শিকার করেছেন গাব্রিয়েল। তাই নিঃসন্দেহে ওয়েস্ট ইন্ডিজ দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় গাব্রিয়েল। এমনকি চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসেও ৪ উইকেট নিয়ে নিজের ফর্ম ধরে রেখেছেন তিনি।

image_printPrint