আন্তর্জাতিক অপরাধ আদালতের মুখোমুখি মধ্য আফ্রিকার সাবেক মিলিশিয়া নেতা ‘র‌্যাম্বো’

174

হেগ, ২৩ নভেম্বর, ২০১৮ (বাসস ডেস্ক) : ‘কর্ণেল র‌্যাম্বো’ নামে পরিচিত মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের সাবেক এক জঙ্গি নেতাকে যুদ্ধাপরাধ ও মানবতা বিরোধী অপরাধের অভিযোগে শুক্রবার হেগে প্রথমবারের মতো আন্তর্জাতিক অপরাধ আদালতে হাজির করা হচ্ছে।
৪৩ বছর বয়সী আলফ্রেড ইকাটমকে গত মাসের শেষের দিকে সংঘাতপূর্ণ আফ্রিকার দেশটি থেকে গ্রেফতার এবং শনিবার তাকে নেদারল্যান্ডসে আন্তর্জাতিক অপরাধ আদালতের কাছে হস্তান্তর করা হয়।
মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে (সি এ আর) রক্তক্ষয়ী সহিংসতার জন্য ইকাটমের বিরুদ্ধে ১৪টি অভিযোগ আনা হয়েছে। এখানে ২০১৩ সাল থেকে খৃষ্টান ও মুসলমান গ্রুপগুলো একে অপরের বিরুদ্ধে সংঘাতে লিপ্ত রয়েছে।
২০১৬ সাল থেকে নির্বাচিত সংসদ সদস্য ইকাটম গত মাসে রাজধানী বনগই-এর পার্লামেন্টে বিতর্ক চলাকালে বন্দুক হাতে নিয়ে ফাঁকা গুলি ছুঁড়লে তাকে গ্রেফতার করা হয়।
চলতি সপ্তাহের গোড়ার দিকে আইসিসি জানায়, ‘শুক্রবার গ্রীনিচ মান সময় ১০০০টায় মামলার শুনানিতে বিচারকগণ অভিযুক্তের পরিচিতি এবং বিচারকালে তিনি কোন ভাষা অনুসরণ করতে চান তা যাচাই করে দেখবেন।
আইসিসিসি’র এক বিবৃতিতে বলা হয়, ‘তার বিরুদ্ধে আনা অভিযোগ সম্বন্ধে তাকে অবগত করা হবে।’
আইনজীবীরা জানান, হত্যা, অঙ্গহানী, নির্যতন, নিষ্ঠুর আচরণ ও তার তথাকথিত বলাকা বিরোধী মিলিশিয়া গ্রুপে শিশু সৈনিক নিয়োগসহ বিভিন্ন অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। ২০১৩ সালের ডিসেম্বর থেকে ২০১৪ সালের আগস্ট পর্যন্ত মুসলমানদের ওপর হামলা চালানোর নানা অভিযোগ রয়েছে তার গ্রুপটির বিরুদ্ধে।

image_printPrint