বাসস দেশ-৮ : ছাতকে অত্যাধুনিক সিমেন্ট কারখানা স্থাপনে আগ্রহী সৌদি ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্স

124

বাসস দেশ-৮
ছাতক – সিমেন্ট
ছাতকে অত্যাধুনিক সিমেন্ট কারখানা স্থাপনে আগ্রহী সৌদি ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্স
ঢাকা, ২২ নভেম্বর, ২০১৮ (বাসস) : বহুজাতিক সার কারখানা কাফকোর মডেলে ছাতক সিমেন্ট কারখানার অব্যবহৃত জমিতে একটি অত্যাধুনিক সিমেন্ট কারখানা স্থাপনের আগ্রহ প্রকাশ করেছে সৌদি আরবের উদ্যোক্তা প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্স।
এছাড়া প্রতিষ্ঠানটি রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান জেনারেল ইঞ্জিনিয়ারিং ম্যানুফ্যাকচারিং কোম্পানির (জেমকো) উৎপাদন ক্ষমতা বৃদ্ধি এবং পণ্য বৈচিত্রকরণেও বিনিয়োগ করবে বলে জানিয়েছে।
ভারপ্রাপ্ত শিল্পসচিব মোঃ আবদুল হালিমের সাথে বৈঠককালে ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্স এর প্রেসিডেন্ট মোহাম্মদ এন. হিজি আজ এ কথা বলেন। শিল্প মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের চেয়ারম্যান মোঃ মিজানুর রহমান, বিসিআইসির চেয়ারম্যান শাহ মোঃ আমিনুল হকসহ শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সৌদি প্রতিনিধিদলের সদস্যরা উপস্থিত ছিলেন।
বৈঠকে বাংলাদেশে বৈদ্যুতিক ট্রান্সফরমার ও সাবস্টেশন উৎপাদন, সিমেন্টসহ সম্ভাবনাময় শিল্পখাতে বিনিয়োগের বিষয়ে আলোচনা হয়।এসময় সফররত সৌদি ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের প্রেসিডেন্ট বাংলাদেশকে বিনিয়োগের জন্য দক্ষিণ এশিয়ার একটি সম্ভাবনাময় ক্ষেত্র হিসেবে উল্লেখ করেন।
তিনি বলেন, বাংলাদেশের বিশাল জনগোষ্ঠি, অভ্যন্তরীণ বাজার এবং পরিশ্রমী শ্রমশক্তি বিদেশি বিনিয়োগের জন্য চমৎকার সুযোগ সৃষ্টি করেছে। এসব সম্ভাবনা কাজে লাগিয়ে লাভবান হতে সৌদি উদ্যোক্তারা বাংলাদেশে বিনিয়োগ করবে।
তিনি বাংলাদেশ সরকারের বিনিয়োগবান্ধব নীতির প্রশংসা করেন। সাম্প্রতিক সময়ে বাংলাদেশে বিনিয়োগবান্ধব অবকাঠামোর ব্যাপক অগ্রগতি হয়েছে বলে তিনি মন্তব্য করেন।
ভারপ্রাপ্ত শিল্পসচিব বলেন, সৌদি আরব বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার। সৌদি আরবে কর্মরত প্রবাসী শ্রমশক্তি বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। তিনি জেমকোর আধুনিকায়ন, পণ্য বৈচিত্রকরণ এবং ছাতক সিমেন্ট কারখানার অব্যবহৃত জায়গায় কাফকোর মডেলে নতুন কারখানা স্থাপনের লক্ষ্যে একটি সমন্বিত প্রস্তাব পেশের জন্য সৌদি ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের প্রেসিডেন্টকে পরামর্শ দেন। বাংলাদেশ সরকার সৌদি আরবের সাথে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদারে আগ্রহী উল্লেখ করে তিনি প্রস্তাব পাওয়ার পরপরই এ বিষয়ে কার্যকর উদ্যোগ নেয়া হবে বলে জানান।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক সৌদি আরব সফরে শিল্প মন্ত্রণালয়ের সাথে ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এসব সমঝোতা স্মারকে বাংলাদেশের শিল্পখাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করা হয়। এর ধারাবাহিকতায় বাংলাদেশে ব্যবসায়ীক সম্পর্ক জোরদার ও শিল্পখাতে বিনিয়োগের ক্ষেত্র চিহ্নিতকরণের লক্ষ্যে সৌদি আরবের উদ্যোক্তা প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের একটি প্রতিনিধিদল বাংলাদেশ সফর করছে। এ প্রতিনিধিদল রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান জেমকো এবং ছাতক সিমেন্ট ফ্যাক্টরি পরিদর্শন করে বিনিয়োগের প্রাক সম্ভাব্যতা যাচাই করেছে।
বাসস/সবি/এমআর/১৬০৫/এমএবি