বাসস ক্রীড়া-৮ : ফুটবল থেকে আনুষ্ঠানিক বিদায় নিলেন অসি কিংবদন্তী টিম চাহিল

339

বাসস ক্রীড়া-৮
ফুটবল-অস্ট্রেলিয়া-চাহিল
ফুটবল থেকে আনুষ্ঠানিক বিদায় নিলেন অসি কিংবদন্তী টিম চাহিল
সিডনি, ২০ নভেম্বর, ২০১৮ (বাসস/এএফপি) : ফুটবল থেকে আবেগময় বিদায় নিলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তী ফুটবলার টিম চাহিল। মঙ্গলবার ক্যারিয়ারের ১০৮তম আন্তর্জাতিক ম্যাচ খেলে আনুষ্ঠানিকভাবে অবসর নিলেন তিনি।
লেবাননের বিপক্ষে আজ অনুষ্ঠিত আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ৩-০ গোলে জয়লাভ করেছে অস্ট্রেলিয়া। ম্যাচের শেষ বাঁশি বাজার ৯ মিনিট আগে মাঠে নামেন সকারুজদের সর্বকালের সর্বোচ্চ গোলের অধিকারি চাহিল। আন্তর্জাতিক ম্যাচে দেশের হয়ে সর্বাধিক ৫০টি গোল করেছেন তিনি।
আজ ম্যাচের ফলাফলের চেয়েও দর্শকদের আকর্ষনের কেন্দ্রবিন্দুতে ছিলেন চাহিল। আগে থেকেই সিডনির দর্শকদের সামনে তাকে আনুষ্ঠানিক বিদায় জানানোর প্রস্তুতি নেয়া ছিল। অধিনায়কের ব্যাজ পড়ে মাঠে নামা চাহিল ক্যারিয়ারের শেষ ম্যাচে কোন গোল না পেলেও বিপুল করতালির মাধ্যমে ‘গ্রেটেস্ট সকারু’কে অভ্যর্থনা জানায় সিডনির দর্শকরা।
রেফারির শেষ বাঁশি বাজার পর চাহিল বলেন, ‘জীবনে এই প্রথম আমি ফুটবল মাঠে কাঁদলাম। আজকের এই দিনের জন্য আমি গর্বিত। অস্ট্রেলিয়া তোমাকে ধন্যবাদ। আমার সতীর্থ এবং স্টাফ, যাদের সঙ্গে আমি কাজ করেছি, তাদের ছাড়া আমি একা কিছুই না।’
সামোয়ার নাগরিক মায়ের কোলে সিডনিতে জন্ম নেয়া ৩৮ বছর বয়সি চাহিল সামোয়া অনুর্ধ-২০ দলের হয়ে ম্যাচ দিয়ে তার আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেন। ২০০৪ সালে তিনি ফিফায় আবেদনের মাধ্যমে সকারুজদের অন্তর্ভুক্তি লাভ করেন। দুই বছর পর জার্মানিতে বিশ্বকাপে প্রথম কোন অস্ট্রেলীয় ফুটবলার হিসেবে গোল করার কৃতিত্ব অর্জন করেন চাহিল। এরপর ২০১০ ও ২০১৪ সালের বিশ্বকাপেও সকারুজদের হয়ে গোল করেছেন তিনি।
চাহিল দীর্ঘ প্রায় ১৪ বছর পেশাদার ফুটবল খেলে কাটিয়েছেন ইংল্যান্ডে। এভারটনের হয়ে প্রিমিয়ার লীগ এবং মিলওয়ালের হয়ে ইংল্যান্ডে একশ’রও বেশি গোল করেছেন এই অস্ট্রেলিয় ফুটবল তারকা। এরপর তিনি ফুটবল নিয়ে ঘুরে বেড়িয়েছেন যুক্তরাষ্ট্র ও চীনে। তিনি বর্তমানে নিজের পরিচিতি বহন করে বেড়াচ্ছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে।
বাসস/এএফপি/এমএইচসি/১৮৫৫/স্বব