বাসস ক্রীড়া-৫ : পাকিস্তানের ক্ষতিপূরণের দাবি নাকচ করল আইসিসি

320

বাসস ক্রীড়া-৫
ক্রিকেট-ভারত-পাকিস্তান-আইসিসি
পাকিস্তানের ক্ষতিপূরণের দাবি নাকচ করল আইসিসি
দুবাই, ২০ নভেম্বর, ২০১৮ (বাসস/এএফপি) : দ্বিপাক্ষিক ম্যাচ খেলতে রাজি না হওয়ায় ভারতের বিপক্ষে পাকিস্তানের আর্থিক ক্ষতি পূরণের দাবি নাকচ করে দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।
আজ এক এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, ‘ভারতীয় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই’র বিপক্ষে ক্ষতিপূরণ চেয়ে আইসিসিতে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) দায়ের করা আবেদনের বিষয়ে তিন দিন শুনানী শেষে সেটি প্রত্যাখ্যান করেছে আইসিসির ডিসপুট প্যানেল।’
এ বিষয়টি নিয়ে আপীল করা যাবেনা বলেও আইসিসির বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
২০১৫-২০২৩ সালের মধ্যে ছয়টি দ্বিাপক্ষি সিরিজ খেলার বিষয়ে একটি সমঝোতা চুক্তি করেছিল দুই দেশের বোর্ড। যার মধ্যে চারটির আয়োজক ছিল পাকিস্তান। কিন্তু বিসসিআই এ চুক্তি না মানলে আইসিসির কাছে ৭০ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণ চেয়ে মামলা করে পিসিবি।
পাকিস্তানের সঙ্গে শীতল সম্পর্কের জের ধরে ভারত সরকারের বিরোধীতার কারণে ভারতীয় বোর্ড এই সিরিজ খেলার বিষয়টি প্রত্যাখ্যান করেছে।
চুক্তি অনুযায়ী দুই দেশের মধ্যে ছয়টি সিরিজের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে ১৪টি টেস্ট, ৩০টি ওয়ানডে ও ১২টি আন্তর্জাতিক টি২০ ম্যাচ। মূলত ‘বিগ থ্রি’ পরিকল্পনার পক্ষে সমর্থন আদায়ের উদ্যেশ্যেই তখন পাকিস্তানের সঙ্গে সমঝোতা চুক্তিটি সম্পাদিত করেছিল ভারত। যে বিগ থ্রি’র পদ্ধতি মোতাবেক আন্তর্জাতিক ক্রিকেট থেকে আয় করা অর্থের সিংহভাগ লাভ করবে ক্রিকেটের তিন শীর্ষ দল ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।
তবে পাকিস্তানের সঙ্গে ওই চুক্তি বাস্তবায়ন করতে অস্বীকৃতি জানিয়েছেন ভারত। তারা ওই চুক্তিটির আইনগত কোন ভিত্তি নেই উল্লেখ করে বলেছে, এটি ‘কাগজের টুকরো’ ছাড়া আর কিছুই নয়।
২০০৮ সালে মুম্বাইয়ে ভয়ঙ্কর এক সন্ত্রাসী হামলার পর পাকিস্তানের সঙ্গে ক্রিকেটীয় সম্পর্ক ছিন্ন করে ভারত। ওই ঘটনায় ১৬০ জনেরও বেশী লোক মারা যায়। ২০০৭ সালে পাকিস্তান ভারতের মাটিতে পূর্ণাঙ্গ একটি সিরিজে অংশ নেয়ার পর দুই দলের মধ্যে আর কোন সিরিজ অনুষ্ঠিত হয়নি। এরপর পাকিস্তান সীমিত ওভারের ম্যাচ খেলতে ভারত সফর করলেও পূর্ণাঙ্গ কোন সিরিজ আর আয়োজন হয়নি দল দুটির মধ্যে। ২০১২ সালের ডিসেম্বর থেকে ২০১৩ সালের জানুয়ারি পর্যন্ত ওই সফরে দল দুটি তিনটি ওডিআই ম্যাচ এবং দুটি টি-২০ ম্যাচে অংশ নিয়েছে।
দুই দলের মধ্যে সফর বিনিময় পুনঃপ্রতিষ্টিত করার জন্য পাকিস্তানের পক্ষ থেকে বারবার তাগাদা দেয়ার পরও তাতে সাড়া দেয়নি ভারত। এর পরিপ্রেক্ষিতেই ৭০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ চেয়ে আইসিসিতে আবেদন করেছে পিসিবি।
বাসস/এএফপি/এমএইচসি/১৮১৫/স্বব