সম্পদের হিসাব না দেয়ায় ব্যারিষ্টার রফিকুল ইসলাম মিয়ার ৩ বছরের কারাদন্ড

192

ঢাকা, ২০ নভেম্বর, ২০১৮ (বাসস): সম্পদের হিসাব না দেয়ায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়াকে তিন বছরের কারাদন্ড দিয়েছে ঢাকার একটি আদালত।
ঢাকার ৬ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক ড. শেখ গোলাম মাহবুব এ মামলার আজ রায় ঘোষণা করেন। রায়ে ব্যারিষ্টার রফিকুল ইসলাম মিয়াকে তিন বছরের বিনাশ্রম কারাদন্ড দেয়ার পাশাপাশি ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম করাদন্ড দেয়া হয়েছে।
মামলার দুদকের পক্ষের প্রসিকিউটর মোশারফ হোসেন কাজল জানিয়েছেন, ১৯৫৭ সালের দুর্নীতি দমন আইনের ৪(২) ধারায় এ রায় ঘোষণা করেছে আদালত। রায় ঘোষণার সময় জামিনে থাকা এ আসামি অনুপস্থিত থাকায় আদালত তার জামিন বাতিল করে সাজা পরোয়ানা জারি করেছেন।
মামলার সূত্রে জানা যায়, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়াকে ২০০১ সালের ৭ এপ্রিল তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো সম্পদের হিসাব বিবরণী জমা দিতে নোটিস দেয়। নির্ধারিত সময়ের মধ্যে তিনি হিসাব না দেয়ায় ব্যুরো কর্মকর্তা সৈয়দ লিয়াকত হোসেন ২০০৪ সালের ১৫ জানুয়ারি তার বিরুদ্ধে রাজধানীর উত্তরা থানায় মামলা করেন। তদন্ত শেষে ওই বছরের ৩০ নভেম্বর আদালতে অভিযোগপত্র দেয় ওই কর্মকর্তা। আদালত অভিযোগ আমলে নিয়ে ২০১৭ সালের ১৪ নভেম্বর বিচার শুরুর আদেশ দেয়। মামলায় ছয়জন সাক্ষীর জবানবন্দি শুনে আদালত আজ মঙ্গলবার এ মামলার রায় ঘোষণা করে।