বাসস দেশ-১৫ : মৎস্য ও প্রাণিসম্পদ খাতের ৪০ প্রকল্পে গত ৪ মাসে ব্যয় ১২২ কোটি ৬০ লাখ টাকা

155

বাসস দেশ-১৫
প্রাণিসম্পদ- বরাদ্দ
মৎস্য ও প্রাণিসম্পদ খাতের ৪০ প্রকল্পে গত ৪ মাসে ব্যয় ১২২ কোটি ৬০ লাখ টাকা
ঢাকা, ২০ নভেম্বর, ২০১৮ (বাসস) : চলতি (২০১৮-১৯) অর্থবছরে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের মোট ৪০টি প্রকল্পে বরাদ্দের ৮১৭ কোটি ৭৮ লাখ টাকার মধ্যে গত অক্টোবর পর্যন্ত মোট ১২২ কোটি ৬০ লাখ টাকা ব্যয় হয়েছে ।
আজ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত মাসিক এডিপি সভায় এ তথ্য জানানো হয়। সভায় মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ সভাপতিত্ব করেন।
গত (২০১৭-১৮) অর্থবছরে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের ৪৪টি প্রকল্পে সর্বমোট ৯৭৭ কোটি ৭১ লাখ টাকা বরাদ্দ ছিল এবং ওই অর্থবছরের অক্টোবর পর্যন্ত ব্যয় হয়েছিল মোট ১৩৯ কোটি ৩০ লাখ টাকা।
চলতি অর্থবছরে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের ৪০টি প্রকল্পের বাস্তবায়নে জাতীয় অগ্রগতি অর্জিত হয়েছে ১৩ দশমিক ৭৫ ভাগ।
চলতি অর্থবছরে প্রাণিসম্পদ উপ-খাতের নির্ধারিত ২০টি প্রকল্পে বরাদ্দকৃত প্রায় ৩৭৭ কোটি ৬ লাখ টাকার মধ্যে অক্টোবর মাস পর্যন্ত ৪ মাসে ব্যয় হয়েছে প্রায় ৬৪ কোটি সাড়ে ৫৫ লাখ টাকা। এরমধ্যে প্রাণিসম্পদ উপ-খাতের ২০ প্রকল্পে বরাদ্দ ছিল ৪৯২ কোটি ৮৮ লাখ টাকা এবং এ উপ-খাতে একই সময়ে ব্যয় হয়েছিল মোট ৭৪ কোটি পৌনে ১৬ লাখ টাকা।
২০১৮-১৯ অর্থবছরে প্রাণি উপখাতভুক্ত ২০টি প্রকল্প বাস্তবায়নের দায়িত্বপালন করছে ৩টি সংস্থা। তন্মধ্যে প্রাণিসম্পদ অধিদফতর (ডিওএফ) ১৩টি প্রকল্পে বরাদ্দকৃত ৩৩৯ কোটি ৭ লাখ টাকার মধ্যে অক্টোবর পর্যন্ত ব্যয় করেছে ৬০ কোটি ২০ লাখ টাকা। গত অর্থবছরে ১৫টি প্রকল্পে এ ব্যয়ের পরিমাণ ছিল ৭০ কোটি পৌনে ৩৯ লাখ টাকা।
এছাড়া পশুসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই) এর আওতায় ৬টি প্রকল্পে বরাদ্দকৃত ৩০ কোটি ৭২ লাখ টাকার মধ্যে অক্টোবর পর্যন্ত ব্যয় হয়েছে প্রায় ৪ কোটি ৩৩ লাখ টাকা। গত অর্থবছরে ৫টি প্রকল্পে এ ব্যয় ছিল প্রায় ৩ কোটি ৭৭ লাখ টাকা। বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল ১টি প্রকল্পে ৭ কোটি সাড়ে ২৬ লক্ষাধিক টাকা বরাদ্দ পেলেও অক্টোবরমাস পর্যন্ত ব্যয় করেছে ২ কোটি ৩০ লাখ টাকা।
বাসস/সবি/এমআর/১৮০০/-জেহক