বাসস ক্রীড়া-২ : শেষ মুহূর্তে ফন ডিকের গোলে জার্মানির সঙ্গে ড্র করে নেশন্স লীগের ফাইনালে হল্যান্ড

110

বাসস ক্রীড়া-২
ফুটবল-নেশন্স লীগ-হল্যান্ড-জার্মানি
শেষ মুহূর্তে ফন ডিকের গোলে জার্মানির সঙ্গে ড্র করে নেশন্স লীগের ফাইনালে হল্যান্ড
জেলসেনকির্চেন (জার্মানি), ২০ নভেম্বর ২০১৮ (বাসস/এএফপি): দুই শূন্য গোলে পিছিয়ে পড়ার পরও ভিরজিল ফন ডিকের শেষ মুহূর্তের গোলে নাটকীয়ভাবে সমতায় ফিরে উয়েফা নেশন্স লীগ ফুটবলের সেমি-ফাইনালে উঠেছে হল্যান্ড। সোমবার জার্মানিতে অনুষ্ঠিত ম্যাচের ৯১তম মিনিটে (ইনজুরি টাইমে) সমতা সুচক গোলটি করেন তিনি। ফলে ২-২ গোলে ড্র হয় ‘এ’ লীগের গ্রুপ-১ এর ম্যাচটি।
ম্যাচের দ্বিতীয়ার্ধে কিছুটা হাল্কা মেজাজে খেলার সাজা পেয়েছে জার্মানি। ফলে শেষ ছয় মিনিটের মধ্যে দুই গোল পরিশোধ করে সমতা দিয়ে ম্যাচের ইতি টানে সফরকারী ডাচ দলটি। আর ওই ড্র’র সুবাদে কঠিন এই গ্রুপ থেকে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে পাশ কাটিয়ে শেষ চারে জায়গা করে নেয় তারা।
ম্যাচের প্রথমার্ধে টিমো ওয়ার্নার ও লেরয় সানের গোলে ২-০ গোলের ব্যবধানে লীড নেয় স্বাগতিক জার্মানি। কিন্তু দ্বিতীয়ার্ধের ৮৫তম মিনিটে কুইন্সি প্রমেস একটি গোল পরিশোধ করার পর স্বাগতিক দলের উপর চড়াও হন লিভারপুল ডিফেন্ডার ফন ডিক।
খেলা শেষে ডাচ কোচ রোনাল্ড কোম্যান বলেন, ‘আমাদের জন্য এটা খুবই কঠিন ছিল। জার্মানরা যেমন ক্ষুরধার ছিল তেমনি প্রথমার্ধে ছিল খুবই গতিময়। দ্বিতীয়ার্ধে এসে আমরা লড়াইয়ে ফেরার জন্য তাদের চেপে ধরি।
তারা তাদের সুযোগের সদ্ব্যাবহার করেছে। কিন্তু আমাদের বিশ্বাস এবং লড়াই শেষ পর্যন্ত এক পয়েন্ট পাওয়ার জন্য ছিল যথেষ্ট।’
গ্রুপ-১ এর জয়ী দল হিসেবে এই ড্র’টিই ডাচদের শেষ চারে জায়গা পাওয়ার জন্য যথেষ্ট ছিল। গ্রুপে ফ্রান্স দ্বিতীয় স্থান লাভ করেছে। আর জার্মানী তলানীর দল হিসেবে নেমে গেছে ‘বি’ লীগে। ম্যাচের ২০ মিনিটের মধ্যেই ২-০ গোলের লীড নিয়ে এগিয়ে গিয়েছিল জার্মানী। দলের প্রধান কোচ জোয়াচিম লো বলেন, ‘এই ফলে আমি খুবই হতাশ। আমরা শাস্তি পেয়েছি, তাও বেশ করুণভাবে। ম্যাচে আমরা ভালই খেলেছি। এখান থেকে আমরা শিক্ষা গ্রহণ করেছি।’
ম্যাচের দ্বিতীয়ার্ধে বদলী হিসেবে মাঠে নেমে জাতীয় দলের হয়ে শততম ম্যাচ খেলার মাইল ফলকে পৌঁছে যান টমাস মুলার। তবে তার ওই উদযাপনটি করতে দিলেননা ফন ডিক। শেষ মিনিটে তার গোলের সুবাদেই তীরে এসে তরী ডুবে জার্মানদের।
ম্যাচের নবম মিনিটেই গোল করে স্বাগতিক জার্মানদের এগিয়ে দেন টিমো ওয়ার্নার। ১৯তম মিনিটে লেরয় সেনের গোলে দ্বিগুন ব্যবধানে পৌঁছে যায় তারা। তবে শেষ ৬ মিনিটের মধ্যেই গোল দুটি পরিশোধ করতে সক্ষম হয় সফরকারীরা।
এদিন প্রাগে অনুষ্ঠিত ‘বি’ লীগের গ্রুপ-১ এর ম্যাচে স্লোভাকিয়াকে ১-০ গোলে হারিয়েছে চেক প্রজাতন্ত্র। আরুশে অনুষ্ঠিত গ্রুপ-৪ এর ম্যাচে গোল শূন্য ড্র করেছে ডেনমার্ক ও আয়ারল্যান্ড। নিকোশিয়ায় অনুষ্ঠিত ‘সি’ লীগের গ্রুপ-৩ এর ম্যাচে নরওয়ে ২-০ গোলে হারিয়েছে সাইপ্রাসকে। সোফিয়ায় অনুষ্টিত গ্রুপের আরেক ম্যাচে বুলগেরিয়া ১-১ গোলে ড্র করেছে স্লোভানিয়ার সঙ্গে।
তিবিলিশিতে অনুষ্ঠিত ‘ডি’ লীগের গ্রুপ-১ এর ম্যাচে জর্জিয়া ২-১ গোলে হারিয়েছে কাজাকস্তানকে। এন্ডোরা লা ভেলায় গ্রুপের অপর ম্যাচটিতে গোলশুন্য ড্র করেছে এন্ডোরা ও লাটভিয়া। স্কপজেতে অনুষ্টিত গ্রুপ-৪ এর ম্যাচে মেসিডোনিয়া ৪-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়েছে জিব্রালটারকে। ভাদুজে অনুষ্টিত গ্রুপের আরেক ম্যাচে লিচটেনস্টেন ২-২ গোলে ড্র করেছে আর্মেনিয়ার সঙ্গে।
বাসস/এএফপি/এমএইচসি/১৬০০/মোজা/স্বব