ইতালিয়ান ওপেনের সেমিফাইনালে মুখোমুখি নাদাল-জকোভিচ

50
image_printPrint

রোম, ১৯ মে, ২০১৮ (বাসস) : কোয়ার্টার ফাইনালে নিজ নিজ ম্যাচে জয়ী হয়ে ইতালিয়ান ওপেনের ব্লকবাস্টার সেমিফাইনালে জায়গা করে নিয়েছেন নোভাক জকোভিচ ও রাফায়েল নাদাল। ক্যারিয়ারে এই নিয়ে ৫১বারের মতো শীর্ষ এই দুই তারকা একে অপরের মোকাবেলা করবেন।
শুক্রবার সার্বিয়ান তারকা জকোভিচর জাপানের কেই নিশিকোরির কাছে প্রথম সেটে ২-৬ গেমে পরাজিত হলেও পরের দুই সেট ৬-১, ৬-৩ গেমে জয়ী হয়ে সেমিফাইনাল নিশ্চিত করেন। অন্যদিকে নাদালও ইতালিয়ান ফ্যাবিও ফোগনিনির কাছে প্রথম সেটে ৪-৬ গেমে ধরাশায়ী হলেও পরের দুই সেট ৬-১, ৬-২ গেমে ঠিকই জয়ী হয়ে কোর্ট ছাড়েন।
ইতালির রাজধানী রোমে দারুণ একটি নাটকীয় দিনে কোয়ার্টার ফাইনালে জয়ী হয়েছেন তিনবারের বিজয়ী মারিয়া শারাপোভা ও পুরুষ বিভাগের বর্তমান চ্যাম্পিয়ন আলেক্সান্দার জেভরেভ।
কনুইয়ের সমস্যা কাটিয়ে কোর্টে ফেরা ১১ নম্বর র‌্যাঙ্কধারী জকোভিচ এই নিয়ে টানা ১২বার নিশিকোরিকে পরাজিত করলেন। ম্যাচ শেষে জকোভিচ বলেছেন, ‘এটা সত্যিই অসাধারণ একটি ম্যাচ ছিল। শেষ শট পর্যন্ত ম্যাচে উত্তেজনা ছিলে। নিশিকোরির শুরুটা দুর্দান্ত ছিলো।’
২০১৭ সালের মে মাসে মাদ্রিদের সেমিফাইনালে নাদাল সর্বশেষ জকোভিচকে পরাজিত করেছিলেন। ওই ম্যাচের আগে টানা সাতটি টুর্নামেন্ট জিতেছিলেন সার্বিয়ান তারকা। গত বছর উইম্বলডনের প্রাক্কালে ইস্টবোর্ন টুর্নামেন্টে সর্বশেষ সেমিফাইনাল পর্যন্ত খেলেছেন জকো। এ সম্পর্কে বিশ্বের সাবেক এই শীর্ষ তারকা বলেছেন, দেখা যাক কাল কি হয়। গত ছয় মাসে আমি খুব বেশী ম্যাচ খেলার সুযোগ পাইনি। শারিরীক ভাবে আমি এই মুহূর্তে ভালো আছি। এখন শুধু কিছুটা বিশ্রামের প্রয়োজন।
এদিকে গত সপ্তাহে রজার ফেদেরারের কাছে হারানো র‌্যাঙ্কিয়ের শীর্ষ স্থানটা ফিরে পেতে ফোরো ইতালিকোতে শিরোপা জিততে হবে দ্বিতীয় বাছাই নাদালকে।
বর্তমান চ্যাম্পিয়ন জেভরেভ কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের ডেভিড গোফিনকে ৬-৪, ৩-৬, ৬-৩ গেমে পরাজিত করে শেষ চার নিশ্চিত করেছেন।
নারীদের বিভাগে শারাপোভা তিন ঘন্টা ১০ মিনিটের লড়াই শেষে ৬-৭ (৬/৮), ৬-৪, ৭-৫ গেমে ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়ন হেলেনা ওস্তাপেনকোকে পরাজিত করে সেমিফাইনাল নিশ্চিত করেন।
বাসস/নীহা/১৫১০/-স্বব