বাজিস-১ : জয়পুরহাটে ৭০ হাজার মেট্রিক টন আখ মাড়াই লক্ষ্যমাত্রা নির্ধারণ

313

বাজিস-১
জয়পুরহাট-আখ মাড়াই
জয়পুরহাটে ৭০ হাজার মেট্রিক টন আখ মাড়াই লক্ষ্যমাত্রা নির্ধারণ
জয়পুরহাট, ২০ নভেম্বর, ২০১৮ (বাসস) : দেশের বৃহত্তম চিনি উৎপাদনকারী প্রতিষ্ঠান জয়পুরহাট চিনিকলে ২০১৮-২০১৯ মৌসুমের ৭০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৫ হাজার ২৫০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
জয়পুরহাট চিনিকলের ৫৬ তম মাড়াই মৌসুম শুরুর সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২১ ডিসেম্বর। চিনিকলে বর্তমানে প্রস্তুতি মূলক কার্যক্রম চলছে। এর মধ্যে রয়েছে আখ ক্রয় কেন্দ্র সংস্কার ও মেরামত পাশাপাশি ফ্যক্টারীর বিভিন্ন যত্রাংশের মেরামত কাজ ও চলছে।
চিনিকল সূত্র বাসস’কে জানায়, চলতি আখ মাড়াই মৌসুমে ৭০ হাজার মে.টন আখ মাড়াই করে ৫ হাজার ২৫০ মে. টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। চিনি আহরণের শতকরা হার ধরা হয়েছে ৭ দশমিক ৫০ ভাগ। বর্তমানে সাড়ে ৭ কোটি টাকা মূল্যের সাড়ে এক হাজার ৫শ মে. টন চিনি ও চার কোটি টাকার চিটাগুড় অবিক্রিত রয়েছে। মাড়াই মৌসুম উদ্বোধনের জন্য অন্যান্য বারের মতো এবারও চিনিকল চত্বরে এক সুধী সমাবেশের আয়োজন করা হবে। প্রবীণ একজন আখচাষি ও প্রবীণ একজন শ্রমিক ডোঙ্গায় আখ ফেলে মাড়াই মৌসুমের উদ্বোধন করবেন বলে জানান চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মো. মোস্তাফা কামাল । এবার আখের মূল্য মিলগেটে প্রতি কুইন্টাল ৩৫০ টাকা এবং বাইরের আখ ক্রয় কেন্দ্রে ৩৪৩ টাকা নির্ধারণ করা হয়েছে। ই-পূর্জি ও ই-গ্যাজেটের মাধ্যমে পূর্জি বিতরণ ছাড়াও মোবাইল ব্যাংক একাউন্টের মাধ্যমে আখচাষিদের আখের মূল্য পরিশোধের উদ্যোগ নিয়েছে চিনিকল কর্তৃপক্ষ।
চিনিকল সূত্র জানায়, আখচাষে উৎসাহ প্রদানের জন্য ৬ হাজার আখ চাষির মাঝে এবার উপকরণ ও নগদ ঋণ বিতরণের পরিমাণ হচ্ছে সাড়ে ৩ কোটি টাকা। উপকরণের মধ্যে রয়েছে বীজ, সার ও কীটনাশক । ২০১৭-১৮ আখ রোপণ মৌসুমে রোপা পদ্ধতিতে (এসটিপি) আখ রোপণের জন্য ৫ হাজার ৪শ’ জন আখ চাষির মধ্যে প্রায় এক কোটি টাকা ভূর্তকি প্রদান করা হয়েছে বলে বাসসকে জানান জয়পুরহাট চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মো: মোস্তফা কামাল।
বাসস/সংবাদদাতা/কেইউ/১০২০/নূসী