বাসস দেশ-১৫ : ভূমি ভিত্তিক সম্পদ হ্রাসের কারণে সমুদ্রই হয়ে উঠেছে ভবিষ্যৎ উন্নয়নের অন্যতম প্রধান আশ্রয়

157

বাসস দেশ-১৫
বিমরাড-আন্তর্জাতিক সেমিনার
ভূমি ভিত্তিক সম্পদ হ্রাসের কারণে সমুদ্রই হয়ে উঠেছে ভবিষ্যৎ উন্নয়নের অন্যতম প্রধান আশ্রয়
ঢাকা, ১৯ নভেম্বর, ২০১৮ (বাসস) : রাজধানীতে আয়োজিত এক আন্তর্জাতিক সেমিনারে বক্তারা বলেছেন, ক্রমবর্ধমান জনসংখ্যা এবং ভূমি ভিত্তিক সম্পদ হ্রাসের সাথে-সাথে সমুদ্রই হয়ে উঠেছে ভবিষ্যৎ উন্নয়নের অন্যতম প্রধান আশ্রয়।
বক্তারা আজ সোমবার রাজধানীর হোটেল রেডিসনে ‘টেকসই উন্নয়নের জন্য সমুদ্রে সুশাসন প্রতিষ্ঠা’ শীর্ষক এক আন্তর্জাতিক সেমিনারে এ কথা বলেন।
ব্লু ইকোনমি বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ইনস্টিটিউট অফ মেরিটাইম রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (বিমরাড) প্রথমবারের মত এ আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করে।
সেমিনারে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অবঃ) তারিক আহমেদ সিদ্দিক। বিমরাড’র প্রধান পৃষ্ঠপোষক ও নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ অনুষ্ঠানে বক্তৃতা করেন।
দিনব্যাপী এ সেমিনারে ভারত, যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, শ্রীলঙ্কা এবং বাংলাদেশের মেরিটাইম বিশেষজ্ঞগণ বিভিন্ন প্রবন্ধ উপস্থাপন করেন।
বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার এডমিরাল (অব.) মো. খুরশীদ আলম ও নৌ কর্মকর্তা রিয়ার এডমিরাল এএসএমএ আওয়াল, ভারতীয় নৌবাহিনীর সাবেক প্রধান এডমিরাল আরকে ধাওয়ান, যুক্তরাষ্ট্র নৌবাহিনীর ক্যাপ্টেন (অবঃ) রিচার্ড ফ্রান্সিস সেয়ার্স, মালয়েশিয়ার মেরিটাইম ইনস্টিটিউটের চেরাল রিতা কাওর ও শ্রীলঙ্কার পাথফাইন্ডার ফাউন্ডেশনের পরিচালক এডমিরাল প্রফেসর জয়নাথ করম্বেজ পিএইচডি (অব.) মেরিটাইম বিষয়ে বিভিন্ন প্রবন্ধ উপস্থাপন করেন।
অনুষ্ঠানে বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের (বিইআই) প্রেসিডেন্ট ও সিইও ফারুক সোবহান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রফেসর ড. ইমতিয়াজ আহমেদ মডারেটর হিসেবে উপস্থিত ছিলেন।
সেমিনারে মেরিটাইম ক্ষেত্রে পারস্পরিক তথ্য বিনিময়, প্রযুক্তি, প্রশিক্ষণ ও সহযোগিতার উদ্দেশ্যে বিমরাড’র সাথে ভারতের ন্যাশনাল মেরিটাইম ফাউন্ডেশন (এনএমএফ),যুক্তরাষ্ট্রের ডানিয়েল কে ইনোয়ি এশিয়া প্যাসিফিক সেন্টার ফর সিকিউরিটি স্টাডিজ এবং শ্রীলংকার দি পাথফাইন্ডার ফাউন্ডেশনের (পিএফ) সাথে এমওইউ স্বাক্ষরিত হয়।
সেমিনারে সমুদ্রসম্পদ অনুসন্ধান ও আহরণ এবং এর সঠিক ব্যবহার, সমুদ্র দূষণ প্রতিরোধ ও
জীব-বৈচিত্র্য সংরক্ষণ এবং সমুদ্রে সুশাসন প্রতিষ্ঠায় আইন প্রয়োগকারী সংস্থার ভূমিকা বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।
বাসস/আইএসপিআর/জেডআরএম/১৮২০/শহক