বাসস দেশ-১৪ : এসডিজি বাস্তবায়নে সরকারি-বেসরকারি সংস্থাকে কাজ করতে হবে : ড. কাজী খলীকুজ্জমান

149

বাসস দেশ-১৪
খলীকুজ্জামান-উন্নয়ন
এসডিজি বাস্তবায়নে সরকারি-বেসরকারি সংস্থাকে কাজ করতে হবে : ড. কাজী খলীকুজ্জমান
ঢাকা, ১৯ নভেম্বর, ২০১৮ (বাসস) : টেকসই উন্নয়নের প্রতিটি লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়ন করতে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাসমূহকে একযোগে কাজ করতে হবে।
আজ রাজধানীর ইস্কাটনে টেকসই উন্নয়ন ও উদ্যোক্তা অর্থনীতি শীর্ষক সংগঠনের গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
ঢাকা স্কুল অব ইকোনমিকস এই লোক বক্তৃতার আয়োজন করে।
তিনি উদ্যোক্তা অর্থনীতির বিকাশকে সম্প্রসারণের জন্য উচ্চতর স্তরে গবেষণা ও শিক্ষার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উদ্যোক্তা অর্থনীতির সমন্বয়ক প্রফেসর ড. মুহম্মদ মাহবুব আলী।
তিনি বলেন, টেকসই উন্নয়নের জন্য সরকারের সৎ উদ্দেশ্য বাস্তবায়নের জন্যে বাংলাদেশ ন্যাশনাল এডুকেশনাল কোয়ালিফিকেশান ফ্রেমওয়ার্ক অবশ্যই উন্নত বিশ্বের সাথে সামঞ্জস্য পূর্ণ হতে হবে।
একই সাথে একটি দিবসকে উদ্যোক্তা দিবস হিসেবে প্রতি বছর পরিপালন করা এবং সে সাথে কিছু ব্যাংকের প্রধান কার্যালয় দেশের বিভিন্ন প্রান্তরে ছড়িয়ে দিলে উদ্যোক্তা উন্নয়নে অর্থায়ন সম্ভব হবে বলেও তিনি উল্লেখ করেন।
এতে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক ড. জাহেদা আহমদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহকারী অধ্যাপিকা রেহানা পারভীন।
দু’দিনব্যাপী উদ্যোক্তা উদ্ভাবন নিয়ে পোষ্টার প্রতিযোগিতার উদ্বোধন করেন ড. কাজী খলীকুজ্জমান আহমদ। এতে মোট ১০টি গ্রুপে উদ্যোক্তা অর্থনীতির ছাত্র-ছাত্রীরা প্রতিযোগিতায় অংশ নেন।
বাসস/সবি/এসএস/১৮০৫/অমি