বাসস দেশ-১৩ : দেশের বেকার সমস্যা লাঘবে ইউজিসি কাজ করছে : ইউজিসি চেয়ারম্যান

151

বাসস দেশ-১৩
ইউজিসি-সভা
দেশের বেকার সমস্যা লাঘবে ইউজিসি কাজ করছে : ইউজিসি চেয়ারম্যান
ঢাকা, ১৯ নভেম্বর, ২০১৮ (বাসস) : বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, দেশের বেকার সমস্যা লাঘবের লক্ষ্যে ইউজিসি উচ্চশিক্ষায় সক্ষমতা বৃদ্ধি, দক্ষ ¯œাতক এবং চাকরি উপযোগি জনশক্তি তৈরি করতে কাজ করে যাচ্ছে।
বেকার সমস্যা দেশের প্রধান সমস্যা উল্লেখ করে ইউজিসি চেয়ারম্যান বলেন বিশ^ ব্যাংকের প্রস্তাবিত পাঁচ বছর মেয়াদি ‘হিট’ প্রকল্প দেশের বেকার সমস্যা লাঘবে ভূমিকা রাখবে।
সোমবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কার্যালয়ে অনুষ্ঠিত এক পরামর্শ সভায় প্রধান অতিথির বক্তৃতায় ইউজিসি চেয়ারম্যান একথা বলেন।
ইউজিসি সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লার সভাপতিতে অনুষ্ঠানে কমিশনের সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম একটি প্রবন্ধ উপস্থাপন করেন।
বিশ^ ব্যাংকের প্রস্তাবিত ‘হায়ার এডুকেশন এক্সিলারেশন এন্ড ট্রান্সফরমেশন (হিট)’ প্রকল্প নিয়ে বিশ^ ব্যাংক প্রতিনিধি ও হেকেপ প্রকল্পের একাডেমিক ইনোভেশন ফান্ডের সাব-প্রজেক্ট ম্যানেজারদের মতামত গ্রহণের জন্য ইউজিসি আজ এ সভার আয়োজন করে।
সভায় ইউজিসি সচিব ড. মো. খালেদ, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল্লাহ আল হাসান চৌধুরী ও বিশ^ ব্যাংকের সিনিয়র অপারেশনস অফিসার ড. মো. মোখলেছুর রহমান বক্তৃতা করেন।
অনুষ্ঠানে বিশ্ব ব্যাংক, জাইকা ও ইউজিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ইউজিসি চেয়ারম্যান বলেন, জাতীয় ও আন্তর্জাতিক চাকরির বাজারে আমাদের শিক্ষার্থীদেরকে যোগ্য করে গড়ে তুলতে হলে সময়োপযোগি জ্ঞান, দক্ষতা ও যোগ্যতা বৃদ্ধি করতে হবে। “আমাদের তরুণরা শুধুমাত্র সরকারি চাকরির জন্য নিজেদেরকে তৈরি করে। সরকারি চাকরির চিন্তা থেকে তাদের বেরিয়ে আসতে হবে। তাদের মনে রাখতে হবে বিশ্ব এখন উন্মুক্ত। বেসরকারি খাত ও আন্তর্জাতিক বাজারে বহুমুখি কাজের সুযোগ রয়েছে। এর জন্য তরুণদেরকে প্রস্তুতি নিতে হবে এবং নিজেদেরকে যোগ্য করে গড়ে তুলতে হবে। ”
অধ্যাপক মান্নান বলেন, ইউজিসি ২০১৮-২০৩০ সালের জন্য বাংলাদেশে উচ্চশিক্ষায় কৌশলগত একটি পরিকল্পনায় উচ্চশিক্ষায় বিশ্বমান বজায় রাখা এবং এক্ষেত্রে করণীয় তুলে ধরা হয়েছে।
তিনি বলেন, হায়ার এডুকেশন এক্সিলারেশন এন্ড ট্রান্সফরমেশন (হিট) প্রকল্পটি দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে উচ্চশিক্ষায় একটি আঞ্চলিক নেটওয়ার্ক প্রতিষ্ঠার মাধ্যমে ¯œাতকদেরকে চাকরির বাজারে প্রবেশে দক্ষ করে তুলবে।
বিশ^ ব্যাংক বাংলাদেশে দক্ষ ¯œাতক তৈরি, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহে সুশাসন প্রতিষ্ঠা এবং নারী শিক্ষার উৎকর্ষে সাধনের লক্ষ্যে এ প্রকল্প হাতে নিয়েছে বলে সভায় জানানো হয়।
বাসস/সবি/এফএইচ/১৭৫৫/এএএ