বাসস ক্রীড়া-৫ : ফিফার সঙ্গে লড়াইয়ের পর নতুন সভাপতি নির্বাচন করল অস্ট্রেলিয় ফুটবল

133

বাসস ক্রীড়া-৫
ফুটবল-অস্ট্রেলিয়া-ফিফা
ফিফার সঙ্গে লড়াইয়ের পর নতুন সভাপতি নির্বাচন করল অস্ট্রেলিয় ফুটবল
সিডনি, ১৯ নভেম্বর ২০১৮ (বাসস/এএফপি) : বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার সঙ্গে দীর্ঘ লড়াইয়ের পর শেষ পর্যন্ত সংস্কার কাজ সম্পন্ন করল অস্ট্রেলিয়া ফুটবল। দেশটির ফুটবল পরিচালনা সংস্থার সদস্যরা ভোটের মাধ্যমে নির্বাচিত করেছে নতুন সভাপতি ও পরিচালনা পরিষদের সদস্য।
নির্বাচনে সভাপতি নির্বাচিত হয়েছেন ক্রিস নিকু। এর মাধ্যমে অবসান ঘটল স্টিভেন লয়েস ও তার পারিবারিক সদস্যদের দীর্ঘ এক যুগেরও বেশী সময় ধরে আকড়ে ধরা ফুটবল ফেডারেশন অস্ট্রেলিয়ার নিয়ন্ত্রণ। দীর্ঘ সময় ধরে সেখানে গণতান্ত্রিকভাবে নির্বাচন দেয়ার জন্য চাপ দিয়ে আসছিল ফিফা। সবশেষে অস্ট্রেলিয়ার ফুটবলের নিয়ন্ত্রন ভার নিয়ে নেয়ার হুমকি দিয়ে ফিফা এই সমস্যার অবসান ঘটাতে সক্ষম হয়েছে।
সংস্কারের দাবীতে ফিফা এ লীগের ক্লাব, ফুটবলার এসোসিয়েশন ও মহিলা কাউন্সিলের সমন্বয়ে গত অক্টোবরে নতুন এক কংগ্রেসের উদ্যোগ নেয়। যার বিরোধীতায় নেমে পড়ে সাবেক ফিফা বস ফ্রাঙ্ক লয়েসের ছেলে, ওয়েস্টফিল্ড শপিং মলের ধর্ণাঢ্য মালিক স্টিভেন লয়েস। তার বক্তব্য হচ্ছে ওই পথে গেলে এ লীগের বিদেশী ক্লাব মালিকরা অতি মাত্রায় শক্তিশালী হয়ে যাবে। শেষ পর্যন্ত ছিটকে পড়তে হল তাকে।
ভিক্টোরিয়া ফুটবল ফেডারেশনের সাবেক সভাপতি নিকুকে চেয়ারম্যান নিযুক্ত করেছে বোর্ড। তার সঙ্গে সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন মহিলা ফুটবলের পাওনিয়ার হার্তার রেইড। এর মাধ্যমে ফিফার সঙ্গে দীর্ঘ বিরোধের অবসানের সংকেত পাওয়া গেল।
এই নির্বাচনে দীর্ঘ এক যুগের মধ্যে প্রথমবারের মত লয়েস পরিবারের কোন সদস্য নির্বাহী কমিটিতে অন্তর্ভুক্ত হতে পারলনা। দীর্ঘ ১২ বছর অস্ট্রেলিয়া ফুটবলের সভাপতির দায়িত্বে থাকা ফ্রাঙ্ক লয়েস ২০১৫ সালে পদত্যাগ করেছিলেন।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৪৮/এএমটি