মেক্সিকোর সাবেক মাদকচক্র প্রধান মারা গেছেন

266

মেক্সিকো সিটি, ১৯ নভেম্বর, ২০১৮ (বাসস ডেস্ক): মেক্সিকোর মাদক স¤্রাট হেক্টর বেলট্রান লেইভা রোববার কারাগারে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছে। সে জ্যাকুইন ‘এল চাপো’ গুজম্যানের এক সময়কার সহযোগী ছিল। দেশটির কর্মকর্তারা একথা জানান। খবর এএফপি’র। গুজম্যান ২০১৪ সাল থেকে সর্বোচ্চ নিরাপত্তায় কারাগারে বন্দি রয়েছে।
লেইভা এবং তার তিন ভাই আলফ্রেডো, আরতুরো ও কার্লোস গুজমেনের শক্তিশালী মাদকচক্র সিনালাওয়ের সদস্য ছিল। ২০০৮ সালে তারা মাদকচক্রটি থেকে বের হয়ে বেলট্রান লেইভা নামে আলাদা মাদকচক্র গড়ে তোলে। বর্তমানে নিউইয়র্কে গুজম্যানের বিচার হচ্ছে।
একটি সরকারি বিবৃতিতে বলা হয়েছে, ‘বন্দি হেক্টর ম্যানুয়েল বেলট্রান লেইভা ওরফে ‘এইচ’ টোলুকা হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছে।’
২০১৪ সালের অক্টোবর মাসে সান ম্যাগুয়েল ডি আলেন্ডের একটি সামুদ্রিক খাবারের রেস্তোরাঁ থেকে হেক্টরকে গ্রেফতার করা হয়। গ্রেফতারের আগে সে মাদকচক্রটি প্রধান ছিল।
প্রায় ২২ মাস আগে গুজম্যানকে (৬১) যুক্তরাষ্ট্রে নেয়া হয়। তার বিরুদ্ধে দীর্ঘ ২৫ বছরে যুক্তরাষ্ট্রে ১৫৫ টনের বেশি কোকেন পাচারের অভিযোগ আনা হয়েছে। দোষী প্রমাণিত হলে তাকে যাবজ্জীবন কারাদ- দেয়া হবে।