বাসস ক্রীড়া-১০ : জয় দেখচ্ছে পাকিস্তান

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-আবুধাবি টেস্ট
জয় দেখচ্ছে পাকিস্তান
আবুধাবি, ১৮ নভেম্বর ২০১৮ (বাসস) : আবুধাবি টেস্ট জয়ের জন্য ১৩৯ রান করতে হবে পাকিস্তানকে। আর নিউজিল্যান্ডের শিকার করতে হবে ১০ উইকেট। এ জন্য হাতে আছে এখনো দুই দিন। ম্যাচ জয়ের জন্য তৃতীয় দিন পাকিস্তানকে ১৭৬ রানের টার্গেট দেয় নিউজিল্যান্ড। জবাবে দিন শেষে বিনা উইকেটে ৩৭ রান করেছে পাকিস্তান। এর আগে নিজেদের দ্বিতীয় ইনিংসে ২৪৯ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে নিউজিল্যান্ড ১৫৩ ও পাকিস্তান ২২৭ রান করে।
প্রথম ইনিংসে ৭৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে দ্বিতীয় দিন শেষে ১ উইকেটে ৫৬ রান করেছিলো নিউজিল্যান্ড। ৯ উইকেট হাতে নিয়ে ১৮ রানে পিছিয়ে ছিলো কিউইরা। ম্যাচের তৃতীয় দিন হেনরি নিকোলস ও উইকেটরক্ষক বিজে ওয়াটলিং-এর জোড় হাফ-সেঞ্চুরির সাথে ওপেনার জিত রাভাল-অধিনায়ক কেন উইলিয়ামসনের ছোট-ছোট ইনিংসে ২৪৯ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। ফলে পাকিস্তানের সামনে ১৭৬ রানের টার্গেট দেয় কিউইরা।
নিউজিল্যান্ডের লিডকে বড় হতে দেননি পাকিস্তানের দুই বোলার হাসান আলী ও ইয়াসির শাহ। কিউইদের সবগুলো উইকেট দু’জন ভাগাভাগি করে নেন। ৫ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মত পাঁচ উইকেট নেয়ার স্বাদ পান হাসান। তবে ৩১টেস্টের ক্যারিয়ারে ১৪তম ও নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয়বারের মত পাঁচ উইকেট নিলেন ইয়াসির।
ব্যাট হাতে নিউজিল্যান্ডের পক্ষে ওয়াটলিং সর্বোচ্চ ৫৯ ও নিকোলস ৫৫ রান করেন। দলীয় ১০৮ রানে চতুর্থ উইকেট পতনের পর পঞ্চম উইকেট জুটিতে ১১২ রান যোগ করেন ওয়াটলিং ও নিকোলস। শূন্য রানে প্রথম উইকেট হারানোর পর দলকে বড় স্কোর গড়ার ভিত গড়ে দিয়েছিলেন রাভাল ও উইলিয়ামসন। দ্বিতীয় উইকেটে ৮৬ রান দলকে উপহার দেন রাভাল ও উইলিয়ামসন। রাভাল ৪৬ ও উইলিয়ামসন ৩৭ রান করে থামেন।
১৭৬ রানের টার্গেটে খেলতে নেমে দিনের শেষ ভাগে ৮ ওভার ব্যাট করেছে পাকিস্তান। দুই ওপেনার ইমাম-উল-হক ও মোহাম্মদ হাফিজ অবিচ্ছিন্ন থেকেই দিন শেষ করেছেন। ইমাম ২৩ বলে ২৫ ও হাফিজ ২৫ বলে ৮ রান নিয়ে অপরাজিত আছেন।
বাসস/এএমটি/১৯৪০/মোজা/স্বব