মেলায় অনলাইনে ৭৪ লাখ টাকার কর পরিশোধ

343

ঢাকা, ১৮ নভেম্বর, ২০১৮ (বাসস) : করদাতারা আয়কর মেলায় ৬ দিনে ই-পেমেন্ট পদ্ধতি ব্যবহার করে অনলাইনে ৭৪ লাখ ২২ হাজার ৭৪৬ টাকার কর পরিশোধ করেছেন। ক্রেডিট অথবা ডেভিট কার্ড এবং ব্যাংক একাউন্ট ব্যবহার করে তারা অনলাইনে কয়েক সেকেন্ডের মধ্যে কর পরিশোধ করতে পারছেন।
২০১৩ সালে ই-পেমেন্ট পদ্ধতি চালু হলেও এবারই প্রথম মেলায় করদাতারা অনলাইনে কর পরিশোধে বেশ আগ্রহ দেখাচ্ছেন। আগামীতে ই-পেমেন্ট পদ্ধতি ব্যবহারের প্রতি করদাতারা আরো বেশি আগ্রহী হবেন বলে রাজস্ব কর্মকর্তারা আশা করছেন।
আয়কর মেলার সমন্বয়ক ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য জিয়াউদ্দিন মাহমুদ বাসসকে বলেন, বেশ কয়েক বছর হলো ই-পেমেন্ট পদ্ধতি চালু হয়েছে কিন্তু করদাতারা এর প্রতি তেমন আগ্রহ দেখাননি। এবারের মেলায় অনলাইনে কর পরিশোধ জনপ্রিয় হয়েছে। কোন রকম হয়রানি ছাড়াই সহজে করদাতারা অনলাইনে কর পরিশোধ করছেন।
তিনি জানান, মেলায় ই-পেমেন্ট সুবিধা নিশ্চিত করতে ব্যাংকের বুথসহ অনলাইনে রিটার্ন দাখিলের সুব্যবস্থা করা হয়েছে।
মেলার প্রথম দিন ১৩ নভেম্বর অনলাইনে কর আদায় হয়েছে ৪ লাখ ৯৯ হাজার ২২৩ টাকা, দ্বিতীয় দিন ১০ লাখ ১৩ হাজার ৬৭৬ টাকা, তৃতীয় দিন ১৩ লাখ ৪৮ হাজার ১৭২, চতুর্থ দিন ৮ লাখ ৫৫ হাজার ১৪, পঞ্চম দিন ১৬ লাখ ৯৩ হাজার ৭৪৯ এবং ৬ষ্ঠদিন ২০ লাখ ১২ হাজার ৮৭২ টাকা।
গত ১৩ নভেম্বর ঢাকাসহ সারাদেশে সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু হয়েছে। রাজধানীতে মেলা হচ্ছে-বেইলি রোডে অফিসার্স ক্লাব প্রাঙ্গণে।

image_printPrint