মালয়েশিয়ার সাবেক নেতা নাজিবকে দুর্নীতি বিরোধী সংস্থার তলব

53

কুয়ালালামপুর, ১৯ মে, ২০১৮ (বাসস) : মালয়েশিয়ার সাবেক নেতা নাজিব রাজাককে আগামী সপ্তাহে দেশের দুর্নীতি বিরোধী কর্তৃপক্ষের সামনে হাজির হওয়ার জন্য তলব করা হয়েছে। দেশটিতে দুর্নীতি বিরোধী অভিযানের অংশ হিসেবে রাজাককে তলব করা হয়।
দুর্নীতির দায়ে অভিযুক্ত নাজিবের (৬৪) রাজনৈতিক জোট গত ৯ মে’র নির্বাচনে ব্যাপকভাবে পরাজিত হয়েছে। নাজিবের বিরুদ্ধে সরকার পরিচালিত ওয়ানএমডিবি কোম্পানির বিলিয়ন ডলার অর্থ আত্মসাৎ ও পাচারের অভিযোগ রয়েছে।
নির্বাচনে পরাজয়ের পরই নাজিবের মালয়েশিয়া ত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করা হয় এবং পুলিশ গত সপ্তাহে তল্লাশি চালিয়ে তার বাড়ি এবং অন্যান্য স্থান থেকে বিপুল নগদ অর্থ, অলঙ্কার ও বিলাস দ্রব্য জব্দ করেছে।
রাষ্ট্রীয় মালিকানাধীন বারনামা সংবাদ সংস্থা জানায়, নাজিবকে আগামী মঙ্গলবার মালয়েশিয়ান এন্টি করাপশন কমিশনের (এমএসিসি) সামনে হাজির হওয়ার নির্দেশ দেয়া হয়েছে।
বারনামা এমএসিসি’র সূত্র উল্লেখ করে জানায়, এসআরসি ইন্টারন্যাশনাল সংক্রান্ত অভিযোগ বিষয়ে তার বক্তব্য তুলে ধরতে আগামী মঙ্গলবার এমএসিসি অফিসে তাকে ডাকা হয়েছে।
ওয়ানএমডিবি’র একটি সহযোগী প্রতিষ্ঠান। ওয়ানএমডিবি ২০১২ সালে সরাসরি অর্থ মন্ত্রণালয়ের অধীনে যাওয়ার আগ পর্যন্ত এসআরসি ইন্টারন্যাশনালের সহযোগী প্রতিষ্ঠান ছিল। নাজিব তখন একই সঙ্গে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর দায়িত্বে ছিলেন। এসআরসি থেকে শত শত মিলিয়ন ডলার বেহাত করা হয়েছে এই অভিযোগে নাজিবের বিরুদ্ধে তদন্ত চলছে।

image_printPrint