বাসস ক্রীড়া-৫ : আলবেনিয়াকে হারিয়ে নেশন্স লীগের দ্বারপ্রান্তে স্কটল্যান্ড

166

বাসস ক্রীড়া-৫
ফুটবল-ইউরো-নেশন্স-স্কটল্যান্ড-আলবেনিয়া
আলবেনিয়াকে হারিয়ে নেশন্স লীগের দ্বারপ্রান্তে স্কটল্যান্ড
প্যারিস, ১৮ নভেম্বর ২০১৮ (বাসস/এএফপি) : ১০ জনের আলবেনিয়াকে ৪-০ গোলে হারিয়ে নেশন্স লীগ ‘সি’-এর দ্বার প্রান্তে পৌঁছে গেছে স্কটল্যান্ড। শনিবার স্কোডারে অনুষ্ঠিত ম্যাচে স্কটিশ দলের হয়ে ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক গোলের দেখা পেয়েছেন বার্নমাউথের উইঙ্গার রায়ান ফ্রেশার ।
এখন আগামী মঙ্গলবার হামডেনপার্কে যদি ইসরাইলকে হারাতে পারে, তাহলে স্কটল্যান্ড লীগের সি-১ গ্রুপের শীর্ষস্থান লাভ করবে এবং ২০২০ ইউরোর প্লে-অফে জায়গা পাবে।
খেলা শেষে স্কটিশ দলের কোচ এ্যালেক্স ম্যাকলিশ স্কাই স্পোর্টসকে বলেন, ‘এই জয়ের ফলে খুবই ভাল লাগছে। আমার মতে ছেলেরা যদি এই ধারা বজায় রেখে খেলতে পারে তাহলে দলটি বহুদূর যেতে পারবে।’
ম্যাচের ১৪তম মিনিটে ব্যক্তিগত প্রচেস্টায় অসাধারণ এক গোল করে দলকে এগিয়ে দেন ফ্রেশার (১-০)। মাঠের এক পার্শ থেকে চমৎকার বাঁকানো শটে গোল করার আগে গোটা মৌসুম জুড়েই দারুণ খেলা উপহার দিচ্ছিলেন তিনি।
ওই গোলের কিছুক্ষণ পর বাড়তি একজন খেলোয়াড় খেলানোর সুযোগ পেয়ে যায় স্কটল্যান্ড। কারণ রায়ান ক্রিস্টিয়েকে গুতা মারার অভিযোগে আলবেনিয় ডিফেন্ডার মার্জিম মাভরাজকে লাল কার্ড দেখিয়ে মাঠছাড়া করেন কর্তব্যরত রেফারি ভøাদিসলাব বেজবোরোদভ। ফলে পেনাল্টি পায় স্কটল্যান্ড। বিরতির আগমুহূর্তে পেনাল্টি থেকে গোল করে স্কটিশদের দ্বিগুন ব্যবধানে পৌঁছে দেন স্টেভেন ফ্লেচার (২-০)।
ম্যাচের দ্বিতীয়ার্ধে এসে গোলের দারুণ সব সুযোগ সৃষ্টি হয় স্কটল্যান্ড দলের। এরই একটি সুযোগ থেকে গোল করে দলকে নিরাপদ দূরত্বে পৌঁছে দেন জেমস ফরেস্ট। দ্বিতীয়ার্ধের খেলা শুরু হবার ১০ মিনিট পর গোলটি করেন সেল্টিকের এই উইঙ্গার (৩-০)। ম্যাচের ৬৭তম মিনিটে ফ্রেশারের কাট ব্যাক থেকে বল পেয়ে দারুন এক ভলিতে তিনি ফের গোল করলে ৪-০ গোলের ব্যবধান রচনা করে স্কটল্যান্ড। এই নিয়ে ক্লাব ও জাতীয় দলের হয়ে সব ধরনের ম্যাচ মিলে ১১টি গোল আদায় করলেন ২৭ বছর বয়সি ফরেস্ট।
শনিবার অনুষ্ঠিত লীগের অন্য ম্যাচে সুইডেন ১-০ গোলে হারিয়েছে তুরস্ককে। বেলগ্রেডে অনুষ্টিত গ্রুপ-৪ এর ম্যাচে সার্বিয়া ২-১ গোলে হারিয়েছে মন্টেনেগ্রোকে। প্লয়িস্টতে অনুষ্ঠিত গ্রুপের আরেক ম্যাচে লিথুয়ানিয়াকে ৩-০ গোলে হারায় স্বাগতিক রোমানিয়া।
বাকুতে লীগ ডি’র গ্রুপ-৩ এর ম্যাচে ফারাও আইসল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছে আজারবাইজান। মাল্টায় অনুষ্ঠিত গ্রুপের আরেক ম্যাচে কসভো ৫-০ গোলে হারায় মাল্টাকে।
বাসস/এএফপি/এমএইচসি/১৭২০/মোজা/স্বব