পাল্লেকেলেতে স্পিনারদের নতুন রেকর্ড

370

ক্যান্ডি, ১৮ নভেম্বর ২০১৮ (বাসস) : পাল্লেকেলেতে এক টেস্টে সর্বাধিক উইকেট শিকারের নতুন রেকর্ড সৃষ্টি করল স্পিনাররা। ম্যাচে ৪০টির মধ্যে ৩৮টি উইকেটই নিয়েছেন স্পিন বোলাররা। যা টেস্ট ইতিহাসে নতুন রেকর্ড সৃষ্টি করলো। তিন স্পিনার জ্যাক লিচ, মঈন আলী এবং আদিল রশিদের সমন্বিত আক্রমণে ২০০১ সালের পর প্রথমবার স্বাগতিক শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজ নিশ্চিত করেছে সফরকারী ইংল্যান্ড।
ওয়ানডে ও টি-২০’র পর এবার পাল্লেকেলেতে ৫৭ রানে দ্বিতীয় ম্যাচ জিতে শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজ জিতল ইংল্যান্ড।
স্পিন সহায়ক পিচে উভয় দলের স্পিনাররা ৪০টির মধ্যে ৩৮ উইকেট শিকার করেছেন। এ পর্যন্ত কোন এক টেস্টে যা স্পিনারদেন সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড। একই সঙ্গে এই প্রথম কোন টেস্ট ম্যাচ হলো যেখানে পেসাররা কোন উইকেট নিতে পারেননি।
এর আগে ১৯৬৯ সালে নাগপুরে ভারত-নিউজিল্যান্ড ম্যাচে স্পিনারদের সর্বোচ্চ উইকেট শিকার ছিল ৩৭টি। তার আগে দুই বার এক টেস্টে স্পিনারদের সর্বোচ্চ উইকেট শিকার ছিল ৩৫টি। ১৯৫৬ সালে কোলকাতায় ভারত-অস্ট্রেলিয়া এবং ১৯৮৭ সালে বেঙ্গালুরুতে ভারত-পাকিস্তান ম্যাচে স্পিনাররা ৩৫ উইকেট শিকার করেছিলেন।
এক টেস্টে প্রথমবারের মত ৫ উইকেট শিকার করা ইংল্যান্ডের বাঁ-হাতি স্পিনার লিচ ম্যাচ শেষে বলেন, ‘অবিশ্বাস্য খুব ভাল লাগছে। ছেলেরা কঠোর পরিশ্রম করেছে, সত্যিই ছেলেরা কৃতিত্ব পাওয়ার দাবীদার। তবে এখানে বোলিং করাটা খুব সহজ ছিল না। ধারাবাহিকভাবে লাইন লেন্থ ঠিক রেখে বোলিং করতে হয়েছে।’
লিচকে যথার্থ সহায়তা দিয়েছেন মঈন আলী এবং লংকার দ্বিতীয় ইনিংসে এ জুটি মিলে নিয়েছেন ৯ উইকেট। আজ সকালে নিরোশান ডিকবেলার উইকেট শিকার করে ইংল্যান্ডের জয় নিশ্চিত করেন আলী।