ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভূমিকম্প বিষয়ক দিনব্যাপী সিম্পোজিয়াম অনুষ্ঠিত

313

ঢাকা, ১৮ নভেম্বর, ২০১৮ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের উদ্যোগে ‘ভূমিকম্প পূর্বাভাস , প্রস্তুতি এবং উদ্ধার তৎপরতা’ শীর্ষক দিনব্যাপী এক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়েছে।
আজ নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়। ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করেন।
আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপ-উপাচার্র্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
এছাড়া, চীনের পিকিং ইউনিভার্সিটি শেনজেন গ্র্যাজুয়েট স্কুলের ‘আর্থকুয়েক মনিটরিং এন্ড প্রেডিকশন টেকনোলজি রিসার্চ সেন্টার’-এর পরিচালক অধ্যাপক ওয়াং শিনান অনুষ্ঠানে বক্তৃতা করেন।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জান-মালের ক্ষয়ক্ষতি হ্রাসের লক্ষ্যে ভূমিকম্প বিষয়ে জনসচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেন। গৃহ-নির্মাণের ক্ষেত্রে ‘বিল্ডিং কোড’ অনুসরণের জন্যও তিনি সকলের প্রতি আহ্বান জানান।
উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগ এবং চীনের পিকিং ইউনিভার্সিটি শেনজেন গ্র্যাজুয়েট স্কুল-এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এই সমঝোতা স্মারকের আওতায় উভয় বিশ্ববিদ্যালয় যৌথভাবে গবেষণা কার্যক্রম পরিচালনা করবে। ঢাকা বিশ্ববিদ্যালয় এবং পিকিং ইউনিভার্সিটি শেনজেন গ্র্যাজুয়েট স্কুল-এর মধ্যে শিক্ষক ও শিক্ষার্থী বিনিময় করা হবে। এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘আর্থকুয়েক মনিটরিং এন্ড প্রেডিকশন টেকনোলজি রিসার্চ সেন্টার’ প্রতিষ্ঠার ক্ষেত্রে পিকিং ইউনিভার্সিটি শেনজেন গ্র্যাজুয়েট স্কুল সহযোগিতা করবে।