ক্যান্ডিতে জয় দেখছে ইংল্যান্ড

ক্যান্ডি, ১৭ নভেম্বর ২০১৮ (বাসস) : শ্রীলংকার বিপক্ষে ক্যান্ডি টেস্টে জয় দেখছে সফরকারী ইংল্যান্ড। দ্বিতীয় টেস্ট জিততে ম্যাচের পঞ্চম ও শেষ দিন ৩ উইকেট প্রয়োজন ইংলিশদের। পক্ষান্তরে জয়ের জন্য শ্রীলংকার দরকার ৭৫ রান। ইংল্যান্ডের ছুড়ে দেয়া ৩০১ রানের লক্ষ্যে চতুর্থ দিন শেষে ৭ উইকেটে ২২৬ রান করেছে শ্রীলংকা।
দ্বিতীয় ইনিংসে ৯ উইকেটে ৩২৪ রান নিয়ে চতুর্থ দিন সকালে খেলতে নামে ইংল্যান্ড। বাকী ১ উইকেট থেকে ২২ রান যোগ করতে পারে ইংলিশরা। অর্থাৎ ৩৪৬ রানে গুটিয়ে যায় তারা। ৫১ রান নিয়ে শুরু করে ৬৫ রানে অপরাজিত থাকেন উইকেটরক্ষক বেন ফোকস। তবে ৪ রান নিয়ে শুরু করে ১২ রানে থেমে গেছেন শেষ ব্যাটসম্যান জেমস এন্ডারসন। তার পতনে ৩৪৬ রানে অলআউট হয় ইংল্যান্ড। ফলে শ্রীলংকার সামনে টার্গেট দাঁড়ায় ৩০১ রান। এই ইনিংসে শ্রীলংকার পক্ষে ডান-হাতি অফ-স্পিনার আকিলা ধনঞ্জয়া ১১৫ রানে ৬ উইকেট নেন। ৫ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে তৃতীয় ও ইংল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মত ৫ বা তার বেশি উইকেট নিলেন ধনঞ্জয়া।
জয়ের জন্য খেলতে নেমে ২৬ রানেই ৩ উইকেট হারিয়ে ফেলে শ্রীলংকা। দ্বিতীয় বোলার হিসেবে আক্রমণে এসে লংকানদের তিনটি উইকেটই নিয়েছেন বাঁ-হাতি স্পিনার জ্যাক লিচ।
এরপর চতুর্থ উইকেটে ৭৭ রানের জুটি গড়ে দলকে খেলায় ফেরান ওপেনার দিমুথ করুনারতেœ ও সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। ওপেনার দিমুত্র করুনারতেœ ৫৭ রানে ফিরলেও লড়াই চালিয়ে যান ম্যাথুজ। পঞ্চম উইকেটে রোশেন সিলভাকে নিয়ে ৭৩ ও ষষ্ঠ উইকেটে উইকেটরক্ষক নিরোশান ডিকবেলাকে নিয়ে ৪৫ রানের জুটি গড়েন ম্যাথুজ। এতে ম্যাচ জয়ের স্বপ্ন দেখতে শুরু করে শ্রীলংকা। কিন্তু দলীয় ২২৬ রানের মধ্যে সিলভা, দিলরুয়ান পেরেরা ও ম্যাথুজ প্যাভিলিয়নে ফিরলে ম্যাচের লাগাম নিয়ে নেয় ইংল্যান্ড।
ম্যাথুজ ৮৮, ডি সিলভা ৩৭ ও পেরেরা রান করে ফিরেন। তবে ২৭ রানে অপরাজিত আছেন ডিকবেলা। লোয়ার-অর্ডারের তিন ব্যাটসম্যানকে নিয়ে ম্যাচের পঞ্চম ও শেষ দিন জয়ের লক্ষ্য নিয়ে খেলতে নামবেন ডিকবেলা। ইংল্যান্ডের লিচ ৪টি ও মঈন আলী ২টি উইকেট নেন।