অডিও ভিজ্যুয়াল পদ্ধতিতে কর শিক্ষণ কার্যক্রম শুরু

286

ঢাকা, ১৭ নভেম্বর, ২০১৮ (বাসস) : সকল শ্রেণীর করদাতাদের জন্য আয়কর রিটার্ন ফরম পূরণ আরো সহজ ও সুবিধাজনক করতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) অডিও ভিজ্যুয়াল পদ্ধতিতে কর শিক্ষণ কার্যক্রম চালু করেছে। অডিও ভিজ্যুয়াল বা চারটি ডকু ড্রামায় রিটার্ন দাখিলের সব তথ্য সন্নিবেশিত হয়েছে। নাটিকার মতো এ ভিডিওগুলো দেখলে করদাতা নিজেই তার রিটার্ন ফরম পূরণ করতে পারবেন।
শনিবার রাজধানীর অফিসার্স ক্লাব প্রাঙ্গণে সপ্তাহব্যাপী চলমান আয়কর মেলায় এনবিআর সদস্য (আয়কর) ও মেলার সমন্বয়ক জিয়া উদ্দিন মাহমুদ অডিও ভিজ্যুয়াল পদ্ধতিতে কর শিক্ষণ কার্ক্রমের উদ্বোধন করেন।
এসময় তিনি বলেন, কর শিক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে অডিও ভিজ্যুয়াল পদ্ধতি চালু করা হলো। অডিও ভিজ্যুয়াল বা ভিডিওটি চারটি পর্বে বিভক্ত।প্রথম পর্বে আছে তিন পৃষ্ঠার মূল রিটার্ন ফর্মটি পূরণের নির্দেশনা।এটি সম্পূর্ণ আয়কর রিটার্ন ফর্ম পূরণ নির্দেশিকা।এছাড়া অপর তিনটি পর্ব তৈরি করা হয়েছে অন্যান্য খাতে আয়প্রাপ্ত করদাতার জন্য যা বেতন,ব্যবসা ও গৃহসম্পত্তি খাতে আয়প্রাপ্ত করদাতাদের রিটার্ন পূরণে সহায়তা করবে।
তিনি জানান, করদাতারা ভিডিও ক্লিপসগুলো দেখলে সহজেই নতুন রিটার্ন ফরম পূরণ করতে পারবেন।
অডিও ভিজ্যুয়াল কর শিক্ষণ কার্যক্রম সংশ্লিষ্ট কর্মকর্তা অতিরিক্ত কর কমিশনার সুবর্না চৌধুরী জানান,কর শিক্ষণ কার্যক্রম সম্প্রসারণে ভবিষ্যতে এসব ভিডিও এনবিআরের নিজস্ব ইউটিউব চ্যানেলে আপলোড করা হবে।
তিনি বলেন,ই-টিআইএন নিবন্ধন,অনলাইনে কর পরিশোধ (ই-পেমেন্ট) ও অনলাইনে রিটার্ন ফরম পূরণে (ই-ফাইলিং) প্রয়োজনীয় সেবা ভবিষ্যতে অডিও ভিজ্যুয়াল পদ্ধতিতে দেওয়া হবে।
কর সচেতনতা তৈরিতে প্রতিদিনের মত আজও অনুষ্ঠিত হয়েছে কর শিক্ষণ ফোরাম। এতে নটরডেম কলেজের ৪০ শিক্ষার্থী অংশ নেয়।পরে প্রতিযোগিতায় বিজয়ী ১০ জনের হাতে পুরুস্কার তুলে দেন এনবিআর সদস্য জিয়া উদ্দিন মাহমুদ।
এদিকে,আজ মেলায় সাপ্তাহিক ছুটির আমেজ ছিল।পঞ্চম দিনে সকাল থেকেই করদাতাদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে।উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে সব বয়সের কারদাতার রিটার্ন দাখিল ও আয়কর পরিশোধ করেছেন।

image_printPrint