শেরপুর পৌরসভার ১৫০ বছর পূর্তিতে ৬ মাসব্যাপী উৎসবের উদ্বোধন

329

শেরপুর, ১৭ নভেম্বর, ২০১৮ (বাসস) : শেরপুর পৌরসভার গৌরবের ১৫০ বছর পূর্তি উপলক্ষে ৬ মাস ব্যাপী উৎসব আয়োজনকরা হয়েছে। ১৭ নভেম্বর শনিবার সকাল ১০টায় শেরপুর শহীদ দারোগ আলী পৌরপার্ক মাঠে এ উৎসবের উদ্বোধন করা হয়েছে।
বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানমালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান অতিথি প্রধানমন্ত্রীর এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ। উদ্বোধনী অনুষ্ঠানে হুইপ আতিউর রহমান আতিক এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম ও নৌ পরিবহন সচিব মো. আব্দুস সামাদ বক্তব্য রাখেন।
পৌর মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উল্লিখিত অতিথি ছাড়াও সরকারের সচিব পর্যায়ের কর্মকর্তা, প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং দেশবরেণ্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এসময় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান হুমায়ুন কবীর রুমান, মৎস্য উন্নয়ন কর্পেরেশনের চেয়ারম্যান মো. দিলদার আহমেদ, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মাহবুব হোসেন, জেলা পরিষদ চেয়ারম্যান হুমায়ুন কবীর রুমান, এলজিইডির নগর পরিচালন ও উন্নয়ন প্রকল্প-৩ প্রকল্প পরিচালক এ.কে.এম রেজাউল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট চন্দন কুমার পাল পিপি বক্তব্য রাখেন। এছাড়াও শেরপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট রফিকুল ইসলাম আধার, প্রেসক্লাব সভাপতি শরিফুর রহমান, নকলা পৌর মেয়র হাফিজুর রহমান লিটন, নালিতাবাড়ী পৌর মেয়র আবু বক্কর প্রমুখ বক্তব্য রাখেন।
১৮৬৯ সালে প্রতিষ্ঠিত শেরপুর পৌরসভার সার্ধশত বার্ষিকী বা ১৫০ বছর পূর্তি উপলক্ষে ৬ মাস ব্যাপী নানা কর্মসূচির মধ্যে রয়েছে-নান্দনিক স্থাপনা পৌরসভার পুরাতন চারু ভবনটিকে সংস্কার করে সেটিকে পৌর যাদুঘর করা হবে। পৌরপার্ক মাঠের পাশে নির্মাণ করা হবে ৫ তলার একটি আধুনিক সিটি সেন্টার ভবন। দেড়শ’ বছর পূর্তি উৎসবের অংশ হিসেবে ইতোমধ্যে রাতের বেলা শহরের বর্জ্য-ময়লা অপসারণ কাজ শুরু হয়েছে। পুলিশ ও প্রশাসনের সহায়তায় শহরের ইজিবাইক ও যানজট নিয়ন্ত্রণ, শৃঙ্খলা আনয়ন এবং শহরের ভেতরে গরুর অবাধ বিচরণ বন্ধ করা হয়েছে। একটি ‘ক্লিন এবং গ্রীন’ (পরিচ্ছন্ন ও সবুজ) শহর হিসেবে শেরপুরকে গড়ে তোলার কাজ চলছে। এছাড়াও গুণীজন সংবর্ধনা, ক্রীড়া প্রতিযোগিতা, মুক্তিযুদ্ধের সংগঠক, পৌর এলাকার শহীদ পরিবারকে সংবর্ধনা সম্মাননার এবং সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।
দেড়শ বছর পূর্তি শেরপুর শহর সেজেছে নতুন সাজে। শহরজুড়ে তোরণ নির্মাণ, রাস্তার দুই ধারে নানা রঙের পতাকা ও ফেস্টুন-ব্যানারে শোভাবর্ধন এবং ভবন-মার্কেটগুলোতে আলোকসজ্জায় এখন ঝলমল করছে শেরপুর শহর।