চাঁদপুর পাসপোর্ট অফিসে ৭ বছরে ১০৬ কোটি টাকা রাজস্ব আদায়

245

চাঁদপুর, ১৭ নভেম্বর, ২০১৮ (বাসস) : রাজস্ব আদায়ে এগিয়ে রয়েছে চাঁদপুর আঞ্চলিক পাসপোর্ট অফিস। এমআরপি’র (মেশিন রেডিবল পাসপোর্ট) মাধ্যমে গত ২০১১সাল থেকে ২০১৮ সালের অক্টোবর পর্যন্ত ১০৬ কোটি ১৩ লাখ টাকার বেশি রাজস্ব আয় করে চাঁদপুর আঞ্চলিক পাসপোর্ট অফিস। গড়ে এখানে প্রতিদিন প্রায় ১৫০ থেকে ২০০ টি আবেদন ফরম জমা পড়েছে।
এ সময়ে পাসপোর্ট ইস্যু হয়েছে ৩ লাখ ৩০ হাজার। এখানে দালাল মুক্ত পরিবেশে ভোগান্তি ছাড়া পাসপোর্ট পেয়ে থাকেন গ্রাহকরা। এতে করে পাসপোর্ট গ্রাহকের সাথে সাথে বেড়েছে রাজস্ব আয়ও।
চাঁদপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসে পাসপোর্ট করতে আসা ফরিদগঞ্জের ইয়াকুব হোসেন জানান, এখন এখানে আগের মত সেই জটলা ও অনাহুত মানুষজনের হৈহুল্লোর ও ঘোরাঘুরি নেই, গেইট থেকে শুরু করে ২য় তলা পাসপোর্ট ভবনের কোথাও নেই কোন মানুষজনের জটলা বা ঘোরাফেরা। এতে আমরা খুশি।
জেলা সদরের নাফিসা খানম জানান, ফরম জমা দিতে অথবা পাসপোর্ট গ্রহণ করতে লাইনে দাঁড়িয়েছে শত শত নারী-পুরুষ। তবে কোন হয়রানি ছাড়াই পাসপোর্ট গ্রহণ করতে পারছি।
চাঁদপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক মোহাম্মদ তাজ বিল্লাহ জানান, গত কয়েক মাস আগে চাঁদপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসে যোগদানের পর থেকে পাসপোর্ট অফিসে শৃঙ্খলা ফিরিয়ে আনতে, দালালমুক্ত রাখতে এবং রাজস্ব বাড়াতে তিনি সর্বাত্মক চেষ্টা অব্যাহত রেখেছেন। এক্ষেত্রে তিনি জনগণকে সচেতন করতে জেলার ৮ উপজেলায় বিভিন্ন ভাবে প্রচার করেছেন। অফিসে গেইট থেকে সহকারী পরিচালক পর্যন্ত গ্রাহকদের সহজ বিচরণের ব্যবস্থাও করেছেন। অফিসে পাসপোর্টের আবেদনকারী ছাড়া অন্য কারো প্রবেশ সীমিত করেছি।
এতে ভাল ফল পাওয়া গেছে। একদিকে গ্রাহকরা ভোগান্তি মুক্ত হয়েছেন। অন্যদিকে সরকারি রাজস্বও বেড়েছে অনেক। গড়ে এখানে প্রতিদিন প্রায় দেড়শ’ থেকে ২শ’টি আবেদন ফরম জমা পড়ে।