চতুর্থ দিনে আয়কর সংগ্রহ ২৫৩ কোটি ১৫ লাখ টাকা

358

ঢাকা, ১৬ নভেম্বর, ২০১৮ (বাসস) : সপ্তাহব্যাপী আয়কর মেলার চতুর্থ দিনে আজ আয়কর সংগ্রহ হয়েছে ২৫৩ কোটি ১৫ লাখ ৮১ হাজার ৫৪০ টাকা। করদাতাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও ব্যাপক সাড়ার মধ্য দিয়ে আজ দেশের আটটি বিভাগ, ৫৬টি জেলা এবং তিনটি উপজেলাসহ মোট ৬৭টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে। সারাদেশে করদাতারা ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে কর প্রদান ও সেবা গ্রহণ করেছেন। বিশেষ করে অনলাইন রিটার্ন দাখিল বুথে পেশাজীবী, চাকুরিজীবী ও নারী করদাতাদের উপস্থিতি ছিল লক্ষণীয়।
মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইএন গ্রহণ, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলায় আসা মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য রয়েছে আলাদা বুথ। মেলায় করদাতাদের যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা থেকে ১৫টি শাটল বাস নিয়োজিত রয়েছে।
ভবিষ্যৎ আয়কর দাতা সৃষ্টি ও শিক্ষার্থীদের মধ্যে কর সচেতনতা সৃষ্টির লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ডের অন্যতম উদ্ভাবনী পদক্ষেপ ‘কর শিক্ষন ফোরাম’। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুলের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রতিদিন আয়কর মেলায় আয়োজন করা হচ্ছে ‘কর শিক্ষন’ অনুষ্ঠান। শিক্ষার্থীদের মেলা পরিদর্শন ও কর বিষয়ে জ্ঞান অর্জন করার পর কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।
শুক্রবার এ প্রতিযোগিতায় ঢাকা মেডিকেল কলেজের ৪০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। প্রতিযোগিতায় ১০জন শিক্ষার্থীকে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ী প্রথম তিনজন শিক্ষার্থীকে পুরস্কার হিসেবে প্রাইজবন্ড, সনদপত্র ও বই প্রদান করা হয়। এছাড়া বিজয়ী ১০জন শিক্ষার্থীকে সনদপত্র ও বই প্রদান করা হয়। পাশাপাশি ঢাকা মেডিকেল কলেজকে সনদপত্র প্রদান করা হয়। শিক্ষার্থীদের মাঝে সনদপত্র ও পুরস্কার বিতরণ করেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোঃ মোশাররফ হোসেন ভূইয়া।

image_printPrint