ম্যানসিটিতে চুক্তির মেয়াদ ২০২১ সাল পর্যন্ত বাড়ালেন গার্দিওলা

698

ম্যানচেস্টার (ইউকে), ১৮ মে, ২০১৮ (বাসস/এএফপি) : ম্যানচেস্টার সিটির সঙ্গে বৃহস্পতিবার নতুন চুক্তিতে স্বাক্ষর করেছেন কোচ পেপ গার্দিওলা। চুক্তি মোতাবেক ২০২১ সাল পর্যন্ত সিটিতেই থাকছেন প্রিমিয়ার লীগে রেকর্ডময় একটি মৌসুম উপহার দেয়া এই স্প্যানিশ কোচ।
সদ্য সমাপ্ত ইংলিশ প্রিমিয়ার লীগে শিরোপা জয়ী সিটিজেনদের রেকর্ড সংখ্যক ১শ’ পয়েন্ট পাইয়ে দেয়ার এই কারিগর দলটিকে লীগ কাপের ট্রফিও এনে দিয়েছেন। ইংলিশ ফুটবলের ইতিহাসে কোন ক্লাব এর আগে প্রিমিয়ার লীগে তিন অংকের পয়েন্ট সংগ্রহ করতে পারেনি।
৪৭ বছর বয়সি এই কোচের দাবি সিটিকে নাড়িয়ে দেয়া তারুণ্য নির্ভর দলটির সঙ্গে তার গভীর সম্পর্ক রয়েছে। তারাই তাকে ইত্তিহাদ স্টেডিয়ামে থেকে যাবার জন্য উৎসাহিত করেছে।
গার্দিওলা বলেন, ‘আমি খুবই খুশি এবং রোমঞ্চিত। এখানে কাজ করার সুযোগ পেয়ে আমি খুবই সন্তুষ্ট। আমি প্রতিদিনই খেলোয়াড়দের সঙ্গে কাজ করাটিকে উপভোগ করি। আগামী বছরগুলোতেও আমরা ঐক্যবদ্ধ হয়ে কাজ করে সেরাটা অর্জনের চেস্টা করব। একজন কোচ হিসেবে আপনাকে অবশ্যই খেলোয়াড়দের সঙ্গে ভাল সম্পর্ক থাকতে হবে এবং তাদের প্রতি সহানুভূতিশীল হতে হবে।
দুই বছরের জন্য চুক্তির মেয়াদ বাড়ানোর আগে সিটিজেনদের সঙ্গে একটি মাত্র মৌসুম বাকী ছিল গার্দিওলার। নতুন চুক্তির পুরোটা যদি কাটাতে পারেন তাহলে গার্দিওলা ৫ বছর কাটাবেন সিটিতে। সেটি হবে কোন ক্লাবের কোচ হিসেবে তার সবচেয়ে দীর্ঘ সময় কাটানো। বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখেও তিনি এত দীর্ঘ সময় তিনি কাটাননি।
চার মৌসুম কাটিয়েই বার্সেলোনা ছেড়েছিলেন গার্দিওলা। ২০১৬ সালে সিটিতে যোগ দেয়ার আগে তিনি আরো তিন মৌসুম পার করেছেন জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখে। অবশ্য চলতি মৌসুমের দ্বিতীয়ভাগের সময় গার্দিওলা জানিয়েছিলেন যে, আগামী গ্রীষ্মের আগে নিজের ভবিষ্যৎ নিয়ে কোন আলোচনা করতে চাননা তিনি।
প্রিমিয়ার লীগে নিজেদের শেষ ম্যাচে সাউদাম্পটনের বিপক্ষে ১-০ গোলের জয় নিয়েই ১০০ পয়েন্ট সংগ্রহের মাইলফলকে পৌছে যায় সিটি। এর পরপরই তাকে রেখে দেয়ার বিষয়ে সুবজ সংকেত আসে ক্লাবের মালিক আবুধাবীর ধনকুবেরের কাছ থেকে।
এবারের প্রিমিয়ার লীগে সিটি সর্বমোট গোল করেছে ১০৬টি এবং জয় পেয়েছে ৩২টি ম্যাচে। এই দুটি পরিসংখ্যানও লীগের নুতন রেকর্ড। ক্লাবের চেয়ারম্যান খালাদুন আল মুবারক গার্দিওলার এই সামর্থ্যকে অভিবাদন জানান। কারণ তিনিই প্রতিষ্ঠিত তারকা এবং উদীয়মান মেধাবীদের নিয়ে একটি ঐক্যবদ্ধ দল গঠন করেছেন।
ক্লাব প্রধান বলেন, ‘মাত্র দুই বছর ক্লাবে থেকেই তিনি দলের মধ্যে একটি জাগরন সৃষ্টি করতে পেরেছেন। মাঠে এবং মাঠের বাইরে দুই জায়গাতেই তিনি দৃশ্যমান পরিবর্তন সাধিত করতে পেরেছেন। ’
উল্লেখ্য বার্সেলোনার কোচ হিসেবে দুটি চ্যাম্পিয়ন্স লীগ ও তিনটি লা লীগার শিরোপা এবং বায়ার্ন মিউনিখে গিয়ে বুন্দেস লিগার তিনটি শিরোপা জয়ের অসাধারণ এক বায়োডাটা নিয়ে ম্যানচেস্টারে এসেছিলেন গার্দিওলা। চলতি মৌসুমে প্রিমিয়ার লীগ ও লীগ কাপ জয়ের মাধ্যমে তিনি কোচ হিসেবে ২৩টি শিরোপার মালিক হয়েছেন। সিটির দায়িত্ব নেয়ার পর তার ক্লাবটি সর্বমোট ১১৩টি ম্যাচে অংশ নিয়ে ৭৭টিতে জয়লাভ করেছে। যার গড় হার ৬৮ শতাংশ। মৌসুমে এক লীগে ৩২ ম্যাচে জয় লাভের রেকর্ডটিও তার ক্যারিয়ারের সেরা অর্জন। এর আগে ২০০৯-১০ মৌসুমে বার্সেলোনার হয়ে এক মৌসুমের লীগে তিনি সর্বাধিক ৩১ ম্যাচে জয় পেয়েছিলেন।