রুনির বিদায়ী ম্যাচে আলো ছড়ালো ইংলিশ তরুণরা

266

লন্ডন, ১৬ নভেম্বর ২০১৮ (বাসস/এএফপি) : আন্তর্জাতিক ফুটবল থেকে ওয়েন রুনির বিদায়ী ম্যাচে আলো ছড়ালো ইংল্যান্ডের তরুণ তারকারা। বৃহস্পতিবার অনুষ্ঠিত আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচে ইংল্যান্ড ৩-০ গোলে পরাজিত করেছে সফরকারী যুক্তরাষ্ট্রকে। ম্যাচ শেষে রুনি বলেন ভবিষ্যৎ প্রজন্ম ইংল্যান্ডের জন্য উজ্জল ভবিষ্যৎ বয়ে নিয়ে আসবে ।
গ্যারেথ সাউথগেটের অনভিজ্ঞ দলটিই এদিন একচেটিয়া প্রাধান্য বিস্তার করে খেলেছে। ম্যাচে গোল করেছেন জেসি লিঙ্গার্ড, ট্রেন্ট আলেক্সান্ডার-আর্নল্ড ও অভিষিক্ত কালাম উইলসন।
বিশ্বকাপের সেমি-ফাইনালে ক্রেয়েশিয়ার কাছে হৃদয়বিদারক হারের পর আগামী রোববার ওয়েম্বলিতে উয়েফা নেশন্স লীগে ফের একই দলের মোকাবেলা করবে ইংলিশরা। মূলত গতকাল ছিল ওই ম্যাচেরই ড্রেস রিহার্সেল। রাশিয়া বিশ্বকাপের ওই প্রতিশোধের ম্যাচের আগে সবাইকে মুগ্ধ করেছে ইংলিশরা।
রুনি বলেন, ‘আমার মনে হয় ইংল্যান্ড দলটি নিরাপদ হাতেই পড়েছে। এই সপ্তাহে আমি যা দেখেছি তাতে অন্তত সেটিই মনে হচ্ছে। যে পন্থায় তারা প্রশিক্ষণ নিচ্ছে তা বলতে গেলে অসাধারণ। এমন সব তরুণদের নিয়ে দলটি গঠিত হয়েছে, যাদের উজ্জল ভবিষ্যৎ রয়েছে। আমি মনে করি এই দলটিই আগামীতে ইংল্যান্ডে বিশ্বকাপের ট্রফি ফিরিয়ে আনবে।’
এদিকে দুই বছর বিরতির পর রুনিকে জাতীয় দলে এনে বিদায় জানানোর ঘটনার বিষয়ে দ্বিধাবিভক্ত মতামত থাকলেও ইংল্যান্ড দলে সর্বকালের সর্বাধিক গোলদাতার বিদাীয় ম্যাচটি সিক্ত হয়েছে অভিবাদনে। ম্যাচের শেষ বাঁশি বাজার মাত্র আধা ঘন্টা আগে মাঠে নেমে আন্তর্জাতিক ক্যারিয়ারের ১২০তম ম্যাচ পূর্ণ করেন রুনি।
খেলা শেষে রুনি বলেন, ‘এটি আমার জীবনে দীর্ঘ সময় ধরে স্মরণীয় মুহূর্ত হিসেবে বেঁচে থাকবে। বিষয়টি নিয়ে কিছুটা বিতর্কের সৃষ্টি হবার কারণ হচ্ছে প্রথমবারের মত এমন ঘটনাটি ঘটেছে। তবে সাফল্য এনে দেয়া খেলোয়াড়দের জন্য এমন একটি বিদায়ী মুহূর্ত পাওয়ার বিষয়টি আমি মনে করি সঠিক।’
ম্যাচ শুরুর আগে সাবেক ইংলিশ অধিনায়ককে গার্ড অব অনার দেয়া হয়। এর পর তাকে থ্রি লায়নের সোনালী ব্যাচ পরিয়ে দেন বর্তমান ইংলিশ অধিনায়ক হ্যারি কেন। রুনি বলেন, যে হ্যারিকে এই ব্যাচ পড়ানোর জন্য ডাকার কারণ হচ্ছে সে-ই আমার গোলের রেকর্ড ভাঙ্গতে পারবে বলে আমি মনে করি। ট্রফি সহ এমন একটি উপহার তাকে পরিয়ে দেয়ার অপেক্ষায় রইলাম আমিও।’
ম্যাচে ক্যারিয়ারের ১৯তম আন্তর্জাতিক গোল করার সুযোগ হয়নি কেনের। কারণ ক্রোয়েশিয়ার বিপক্ষে রোববারের ম্যাচকে সামনে রেখে গুরুত্বপুর্ন খেলোয়াড়দের বিশ্রামে রেখেছিলেন কোচ সাউথগেট।
ইংলিশ দলের ওই কোচ বলেন, ‘রোববার কি ঘটতে যাচ্ছে সেটি কোন বিষয় নয়, তবে এটি হচ্ছে দারুন একটি বছর। আমরা সত্যিকার অর্থেই এগিয়ে চলেছি। কিছু অসাধারণ জয়ও লাভ করেছি। তবে (নেশন্স লীগ) কঠিন একটি গ্রুপে পড়ার পরও সবাই চায় আমরা আসরের সেমি-ফাইনালে খেলি। সুতরাং সামনে এগিয়ে যাবার জন্য এটি হবে আমাদের জন্য একটি বড় ধাপ।’
ম্যাচের ২৫তম মিনিটে লিঙ্গার্ডের গোলে এগিয়ে যায় ইংল্যান্ড। ২ মিনিট পর ব্যবধান দ্বিগুন করেন আলেক্সান্ডার। খেলার ৭৭তম মিনিটে অভিষিক্ত উইলসন গোল করে ৩-০ ব্যবধানে ইংলিশদের জয় নিশ্চিত করেন।