বাজিস-১ : চাঁদপুরে ১,১৭৪ কৃষক পেলো সার ও বীজ

192

বাজিস-১
চাঁদপুর-বিতরণ
চাঁদপুরে ১,১৭৪ কৃষক পেলো সার ও বীজ
চাঁদপুর, ১৬ নভেম্বর, ২০১৮ (বাসস) : জেলা সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপজেলার বিভিন্ন ইউনিয়নের ১ হাজার ১৭৪ জন কৃষকের মাঝে সার ও বীজ বিতরণ করেছে।
বৃহস্পতিবার দুপুরে এসব সার ও বীজ বিতরণ করেন চাঁদপুর সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ দিল আতিয়া পারভীন।
এ সময় উপস্থিত ছিলেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি, বাংলাদেশ টেলিভিশন ও দৈনিক ইত্তেফাকের চাঁদপুর জেলা প্রতিনিধি গোলাম কিবরিয়া জীবন, সদর উপজেলার বিভিন্ন স্থানে কর্মরত অন্যান্য কৃষি কর্মকর্তাগণ।
উপজেলা কৃষি কর্মকর্তা দিল আতিয়া পারভীন জানান, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের ২০১৮-২০১৯ অর্থ বছরে রবি ও খরিপ-১ মৌসুমে সরিষা, বোরো, বিটি বেগুন, ভুট্টা ও গ্রীষ্মকালীন মুগ ডালের প্রণোদনা কর্মসূচীর আওতায় এসব সার ও বীজ বিতরণ করা হয়।
১১৭৪ জন কৃষকের মধ্যে সরিষা ১০০ জন, বোরো ১২০ জন, বিটি বেগুন ৪ জন, ভুট্টা ৮০০ জন ও গ্রীষ্মকালীন মুগ ১৫০ জন কৃষককে দেয়া হয়েছে।
সরিষার জন্য প্রতি কৃষককে বীজ ১ কেজি, ডিএপি সার ২০ কেজি এমওপি সার ১০ কেজি। বোরোর জন্য প্রতি কৃষক দেয়া হয়েছে বীজ ৫ কেজি, ডিএপি সার ২০ কেজি ও এমওপি ১০ কেজি। ভুট্টার জন্য প্রতি কৃষককে বীজ ২ কেজি, ডিএপি ২০ কেজি, এমওপি ১০ কেজি। গ্রীষ্মকালীন মুগ এর জন্য প্রতি কৃষককে দেয়া হয়েছে বীজ ৫ কেজি, ডিএপি ১০ কেজি ও এমওপি ৫ কেজি করে।
তিনি আরো জানান, বর্তমান সরকারের কৃষিবান্ধব নীতির কারণেই কৃষকরা সারা বছর বিভিন্ন ধরনের সহযোগিতা পেয়ে আসছে। আর এই কারণেই কৃষি উৎপাদন দিন দিন বৃদ্ধি পাচ্ছে।
বাসস/সংবাদদাতা/১২১০/-মরপা