বাসস দেশ-১৭ : দুর্যোগ সহনশীল অবকাঠামো উন্নয়নে নতুন প্রকল্প উদ্বোধন

334

বাসস দেশ-১৭
প্রকল্প – উদ্বোধন
দুর্যোগ সহনশীল অবকাঠামো উন্নয়নে নতুন প্রকল্প উদ্বোধন
ঢাকা, ১৫ নভেম্বর, ২০১৮ (বাসস) : বাংলাদেশ সরকার এবং জাতিসংঘের বিভিন্ন সংস্থা’র যৌথ উদ্যোগে একটি নতুন প্রকল্প গ্রহণ করা হয়েছে।
দুর্যোগ সহনশীলতাকে আরো টেকসই ও সমন্বিত করার মাধ্যমে, মানব ও অর্থনৈতিক উন্নয়নের স্থিতিশীলতা বজায় রাখার লক্ষ্যে এক কোটি ২০ লাখ মার্কিন ডলার ব্যয়ে এ প্রকল্পটি গ্রহণ করা হয়।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম আজ রাজধানীর একটি হোটেলে ‘ন্যাশনাল রেসিলিয়ন্স প্রোগ্রাম (এনআরপি)’ শীর্ষক এ প্রকল্পের উদ্বোধন করেন।
বাংলাদেশ সরকার, যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি) এবং সুইডিশ ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট কো-অপারেশন এজেন্সি (সিডা) এতে অর্থায়ন করছে।
বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, পরিকল্পনা মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষযয়ক মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার বিভাগ এ কর্মসূচিটি বাস্তবায়ন করছে ।
তিন বছর মেয়াদী এই প্রকল্পে, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচী (ইউএনডিপি), ইউএন-ওমেন ও ইউএন-ওপিএস, দুর্যোগ মোকাবেলায় জাতীয় সক্ষমতা বাড়াতে কৌশলগত সাহায্য প্রদান করবে, যেখানে সমাজের সবশ্রেণীর মানুষ বিশেষ করে প্রতিবন্ধি ব্যক্তি ও নারীদের প্রাধান্য দেয়া হবে।
বাসস/সবি/জেডআরএম/১৮৫০/এএএ