বাজিস-১০ : মেহেরপুরে ভ্রাম্যমান আদালতে অবৈধ ড্রাম ড্রেজার বিনষ্ট, বালু জব্দ

145

বাজিস-১০
মেহেরপুর -ভ্রাম্যমাণ-আদালত
মেহেরপুরে ভ্রাম্যমান আদালতে অবৈধ ড্রাম ড্রেজার বিনষ্ট, বালু জব্দ
মেহেরপুর, ১৫ নভেম্বর, ২০১৮ (বাসস) জেলায় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ৩টি ড্রাম ডেজার বিনষ্ট ও উত্তোলনকৃত এক লাখ ৩৯ হাজার ঘনফুট বালু জব্দ করেছে। বৃহস্পতিবার সদর উপজেলার সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সামিউল হক এ অভিযান চালান। অভিযানের সময় বালু উত্তোলনকারীরা পালিয়ে যায়।
জেলা প্রশাসনের অভিযানে মেহেরপুর সদর উপজেলার পিরোজপুরে শতাধিক ফসলী জমি রক্ষা পেল ভূমিধস থেকে। ওই এলাকার কয়েকজন অসাধু মানুষ এলাকায় কয়েকমাস ধরে সমতল আবাদি জমির তলদেশ থেকে বালু উত্তোলন করছিল। ফলে এলাকার পার্শ্ববর্তী জমি ধসের আশংকাসহ পরিবেশ বিপর্যয়ের ঘটনা ঘটছিলো।
নির্বাহী ম্যাজিস্ট্রেট সামিউল হক জানান, বিভিন্ন স্থান থেকে অভিযোগ পেয়ে বৃহস্পতিবার বিকালে অভিযান চালানো হয়। অভিযানে গিয়ে দেখা যায় ওই গ্রামের ওসমান গনি, ইমাদুল ইসলাম, বাদশা মন্ডল ও সমির মন্ডল ড্রাম ড্রেজার ব্যবহার করে বালু উত্তোলন করে স্তুপ করে রেখেছেন। তাৎক্ষণিকভাবে ওসমান গনি, ইমাদুল ইসলাম ও এনামুল হকের ড্রাম ড্রেজার ঘটনাস্থলে পেয়ে সেগুলো বিনষ্ট করা হয় এবং সকলের স্তুপ করে রাখা ১ লাখ ৩৯ হাজার ঘনফুট বালু জব্দ করা হয়। জব্দকৃত বালু পরবর্তীতে নিলামের মাধ্যমে বিক্রয় করে ওই অর্থ সরকারি কোষাগারে জমা করা হবে। এছাড়া বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে।
উল্লেখ্য, এর আগেও বালু উত্তোলনের কারণে তাদের জরিমানা করা হয়েছিল।
বাসস/সংবাদদাতা/১৭৩৫/মরপা