বাসস দেশ-৯ : সমাজ গঠনে দর্শনের নৈতিক শিক্ষাকে কাজে লাগাতে হবে : ঢাবি উপাচার্য

153

বাসস দেশ-৯
ঢাবি-উপাচার্য-বিশ্ব দর্শন দিবস
সমাজ গঠনে দর্শনের নৈতিক শিক্ষাকে কাজে লাগাতে হবে : ঢাবি উপাচার্য
ঢাকা, ১৫ নভেম্বর, ২০১৮ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন,উদার, সহনশীল ও মানবিক সমাজ গঠনে দর্শনের মৌলিক ও নৈতিক শিক্ষাকে কাজে লাগাতে হবে।
আজ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে বিশ্ব দর্শন দিবস উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘শান্তি ও মানবাধিকারের পক্ষে দর্শন’। বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ, গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্র, নৈতিক উন্নয়ন কেন্দ্র, দর্শন বিভাগ অ্যালামনাই এসোসিয়েশন এবং অধিভুক্ত সাত কলেজের দর্শন বিভাগ যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।
উপাচার্য বলেন, উদার, সহনশীল ও মানবিক সমাজে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে সকলকে পরম সহিষ্ণু হতে হবে। বহুমত ও চিন্তাকে ধারণ করতে হবে।
তিনি বলেন,অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হলেই জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলা সম্ভব হবে।
ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সাজাহান মিয়ার সভাপতিত্বে সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন দর্শন বিভাগের অধ্যাপক ড. শাহ্ কাওসার মুস্তাফা আবুলউলায়ী।
কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন। দর্শন বিভাগের প্রবীণ অধ্যাপক ড. আমিনুল ইসলাম, ইডেন মহিলা কলেজ দর্শন বিভাগের অধ্যাপক আইরিন চৌধুরী প্রমুখ এতে বক্তব্য রাখেন।
উল্লেখ্য, ইউনেস্কো ঘোষিত কর্মসূচি অনুযায়ী প্রতি বছর নভেম্বর মাসের তৃতীয় বৃহস্পতিবার ‘বিশ্ব দর্শন দিবস’ পালন করা হয়।
বাসস/সবি/এসএস/১৭১৫/শহক