বাসস ক্রীড়া-৭ : পিছিয়ে পড়েও চতুর্থবারের মত সিরিজ ড্র করলো বাংলাদেশ

118

বাসস ক্রীড়া-৭
ক্রিকেট-ঢাকা টেস্ট
পিছিয়ে পড়েও চতুর্থবারের মত সিরিজ ড্র করলো বাংলাদেশ
ঢাকা, ১৫ নভেম্বর, ২০১৮ (বাসস) : আজ শেষ হওয়া সিরিজের প্রথম টেস্টে জিম্বাবুয়ের কাছে ১৫১ রানের বড় ব্যবধানে হেরেছিলো বাংলাদেশ। ফলে সিরিজ বাঁচাতে ঢাকা টেস্টে জয় ছাড়া ভিন্ন কোন পথ খোলা ছিলো না টাইগারদের। এমন সমীকরনে সফল হয়েছে বাংলাদেশ। ঢাকা টেস্টে জিম্বাবুয়েকে ২১৮ রানের বড় ব্যবধানে হারালো মাহমুদুল্লাহর নেতৃত্বাধীন টাইগাররা। এই জয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১ সমতায় শেষ করতে পারলো টাইগাররা। নিজেদের টেস্ট ইতিহাসে এই নিয়ে চতুর্থবার প্রথম ম্যাচ হেরেও সিরিজ সমতায় শেষ করতে সক্ষম হলো বাংলাদেশ।
এর আগে জিম্বাবুয়ে, ইংল্যান্ড ও শ্রীলংকার বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচ হেরেও সমতায় সিরিজ শেষ করে বাংলাদেশ। প্রথমটি ছিলো ২০১৩ সালের এপ্রিলে। জিম্বাবুয়ের মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজে অংশ নিয়েছিলো বাংলাদেশ। হারারেতে সিরিজের প্রথম টেস্ট ৩৩৫ রানের বড় ব্যবধানে হারে টাইগাররা। ফলে ১-০ ব্যবধানে পিছিয়ে পড়ে বাংলাদেশ। তবে পরের টেস্টে ঘুরে দাঁড়ায় টাইগাররা। হারারেতেই সিরিজের দ্বিতীয় টেস্ট ১৪৩ রানের ব্যবধানে জিতে নেয় বাংলাদেশ। ফলে পিছিয়ে পড়েও দুই ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ করে বাংলাদেশ।
দ্বিতীয়টি ২০১৬ সালের অক্টোবরে। দেশের মাটিতে ইংল্যান্ডের সাথে দুই ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ করে। চট্টগ্রামে সিরিজের প্রথম ম্যাচে মাত্র ২২ রানে হার মানে বাংলাদেশ। তবে ঢাকার মিরপুরে সিরিজের দ্বিতীয় টেস্ট ঠিকই জিতে নেয় টাইগাররা। অফ-স্পিনার মেহেদি হাসান মিরাজের ১২ উইকেট শিকারে দ্বিতীয় টেস্টটি ১০৮ রানের ব্যবধানে জিতে স্বাগতিকরা। অর্থাৎ দ্বিতীয়বার পিছিয়ে পড়েও সিরিজ সমতায় শেষ করতে সক্ষম হয় বাংলাদেশ।
২০১৭ সালে তৃতীয়বার পিছিয়ে পড়েও সিরিজ ড্র করেছিল বাংলাদেশ। সে বছরের মার্চ মাসে শ্রীলংকা সফরে গল-এ সিরিজের প্রথম টেস্টে ২৫৯ রানে হেরেছিলো বাংলাদেশ। কিন্তু সিরিজের দ্বিতীয় ও নিজেদের শততম টেস্টে ঠিকই জিতে নেয় টাইগাররা। ৪ উইকেটের জয় নিয়ে সিরিজ ড্র করে টাইগাররা। শততম ম্যাচে জয় দিয়ে সিরিজে পিছিয়ে পড়ে সমতায় শেষ করে বাংলাদেশ।
বাসস/এএসজি/এএমটি/১৫৪৫/স্বব