উ.কোরিয়ার ওপর অবরোধের চাপ অব্যাহত রাখার আহবান যুক্তরাষ্ট্রের

211

সিঙ্গাপুর, ১৫ নভেম্বর, ২০১৮ (বাসস ডেস্ক) : মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বিশ্ব নেতাদের সম্মেলনে উত্তর কোরিয়ার বিরুদ্ধে অবরোধের চাপ অব্যাহত রাখার আহবান জানিয়েছেন। পিয়ংইয়ংয়ের পারমাণবিক কর্মসূচি প্রশ্নে আরোপ করা নিষেধাজ্ঞা উত্তর কোরিয়ার মিত্র দেশগুলো ক্রমেই শিথিল করায় উদ্বেগ বেড়ে গেলে বৃহস্পতিবার তিনি এ আহবান জানান। খবর এএফপি’র।
এ বছরের গোড়ার দিকে সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে অনুষ্ঠিত ঐতিহাসিক সম্মেলনে পিয়ংইয়ংয়ের নিরস্ত্রীকরণের বিষয়ে তারা অস্পষ্ট একটি চুক্তি স্বাক্ষর করেন। তবে এ চুক্তির প্রকৃত অর্থ নিয়ে দু’দেশের মধ্যে মতবিরোধ থাকায় এক্ষেত্রে কোন অগ্রগতি লক্ষ্য করা যাচ্ছে না।
আন্তর্জাতিক অঙ্গন থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া দারিদ্র্যপীড়িত উত্তর কোরিয়াকে পারমাণবিক কর্মসূচির কারণে কঠোর নিষেধাজ্ঞা মোকাবেলা করতে হচ্ছে।
ওয়াশিংটন জোর দিয়ে বলেছে উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণের কাজ শেষ না হওয়া পর্যন্ত তারা পিয়ংইয়ংয়ের ওপর অবশ্যই চাপ বজায় রাখবে।
এদিকে মার্কিন কর্মকর্তারা জেনেছেন যে উত্তর কোরিয়ার বিরুদ্ধে জারি করা নিষেধাজ্ঞা পিয়ংইয়ংয়ের মিত্র দেশ রাশিয়া ও চীন শিথিল করেছে।
এ কারণে সিঙ্গাপুরে দক্ষিণ পূর্ব এশিয়ার নেতাদের সম্মেলনে পেন্স উত্তর কোরিয়ার ওপর চাপ অব্যাহত রাখার ওপর গুরুত্বারোপ করেন। সম্মেলনে আরো যোগ দিয়েছেন চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং, রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এবং দক্ষিণ কোরিয়ার নেতা মুন জায়ে ইন।